১১ মিনিট আগের আপডেট

কালবৈশাখী যে কারণে

অনলাইন ডেস্ক ৭:২৬ অপরাহ্ণ, মে ১২, ২০১৮

প্রতিবছরই বৈশাখ মাসে দেশব্যাপী কালবৈশাখী ঝড় হয়ে থাকে। এবার যেন তার প্রভাব একটু বেশিই দেখা যাচ্ছে। কিন্তু হঠাৎ কেন প্রকৃতির এ পরিবর্তন? গত কয়েকদিন প্রকৃতির এ বিরূপ চেহারা অনেককেই ভাবিয়ে তুুলেছে। এতে প্রাণহানিও হচ্ছে বেশ। আগামী কয়েকদিনও কালবৈশাখী হানা দেবে দেশব্যাপী। আবহাওয়াবিদরা জানিয়েছেন এমন তথ্য।

আবহাওয়াবিদ আরিফ হোসেন জানিয়েছেন, সাধারণত এপ্রিল-মে মাসে সাগরে নিম্নচাপ তৈরি হলে কালবৈশাখী হয় না। নিম্নচাপ না থাকলে সাগরের আর্দ্র বাতাস স্থলভাগে চলে আসে। সাধারণত তিন ধরনের বাতাস একীভূত হয়ে কালবৈশাখীর সৃষ্টি হয়। সাগরের আর্দ্র বাতাসের সঙ্গে অপেক্ষাকৃত পূবালী বাতাস এবং স্থলভাগের বাতাস একসঙ্গে হলে তা বজ্রমেঘের সৃষ্টি করে। পরে তা চাপ আকারে নিচে নেমে আসে এবং প্রচণ্ড ঝড়ের সৃষ্টি হয়।

পাঠকের মন্তব্য



সম্পাদক: হাসিবুল ইসলাম
যুগ্ম সম্পাদক : এস এম শামীম
নির্বাহী সম্পাদক: এস এন পলাশ
ব্যবস্থাপনা সম্পাদক : মো. শামীম
প্রকাশক: তারিকুল ইসলাম

নীলাব ভবন (নিচ তলা), দক্ষিণাঞ্চল গলি,
বিবির পুকুরের পশ্চিম পাড়, বরিশাল- ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১১-৫৮৬৯৪০
ই-মেইল: [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত বরিশালটাইমস

rss goolge-plus twitter facebook
TECHNOLOGY:
টপ
  সংকেত পাঠাচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট  কাজ শুরুর আগেই ব্যয় বাড়ল পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্পের  সারাদেশে বৃষ্টিপাত অব্যাহত থাকবে  এবার গাড়ি শিল্প স্থাপনে বাজেটে শুল্ক ছাড়  হিটলারের মৃত্যুর খবর যেভাবে জেনেছিল বিশ্ব  মার্ক্সই কি প্রথম রোবটের উত্থানের কথা বলেছিলেন?  বিশ্ব বাজারে কমল স্বর্ণের দাম  ভাবনার ‘ঘামবাবু’ মীর সাব্বির!  অবস্থানের খুব কাছাকাছি স্যাটেলাইট বঙ্গবন্ধু ১  বিশ্বের সবচেয়ে দামি মোটরসাইকেল (ভিডিও)