৭ ঘণ্টা আগের আপডেট

জাতীয় জাদুঘরে আন্তর্জাতিক আলোক দিবস পালিত

অনলাইন ডেস্ক ১০:০০ অপরাহ্ণ, মে ১৭, ২০১৮

না অনুষ্ঠানের মধ্যদিয়ে জাতীয় জাদুঘরে আন্তজার্তিক আলোক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে দিনব্যাপী আলোকচিত্র প্রদশর্নী, আলোচনা সভা , শিশু-কিশোরদের মধ্যে চিত্রাঙ্গণ প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে বক্তারা বলেন, জাতিরজন্ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন শিশুদের অত্যন্ত প্রিয়জন। তাদের গড়ে তোলবার জন্য জাতির জনক অসংখ্য উন্নয়নমূলক পদক্ষেপ গ্রহণ করেছিলেন। বক্তারা শিশুদের স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধের ইতিহাস পড়ার আহবান জানান।
এখনকার শিশুরাই আগামীতে দেশ পরিচালনা করবে উল্লেখ করে তারা বলেন, বিভিন্ন প্রশংসনীয় কর্মের মধ্যদিয়ে পৃথিবীর বুকে বাংলাদেশ ক্রমেই এগিয়ে যাচ্ছে। আমাদের ঐহিত্যবাহী সংস্কৃতিকেও বিদেশীরা জানতে পারছেন। তারা আলোক দিবসের বাণী সর্বত্র পৌঁছে দেয়ার জন্য সকলের প্রতি আহবান জানান।
জাতীয় জাদুঘররে নলনিীকান্ত ভট্টশালী গ্যালারতিে বুধবার এই অনুষ্ঠান যৌথভাবে আয়োজন করে জাতীয় জাদুঘর ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি। আলোচনায় অংশ নেন জাতীয় জাদুঘরের কর্মকর্তা কবি ড. শিহাব শাহরিয়ার, আলোকচিত্র শিল্পী নাসির আলী মামুন ও আন্তজার্তিক আলোক দিবস-১৯১৮’র সমন্বয়ক মুনির হাসান।
গ্রাম বাংলার বিভিন্ন বিষয়ে শিশুদের ধারণ করা আলোকচিত্র নিয়ে প্রদশর্নী উদ্বোধনের মধ্যদিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। পরে শুরু হয় অর্ধশত শিশুর মধ্যে চিত্রাঙ্গন প্রতিযোগিতা। আলোক দিবস নিয়ে শিশুদের আঁকা ছবিগুলো অনুষ্ঠানে প্রদর্শিত হয়। এ ছাড়া ছিল দিবসের ওপর কুইজ প্রতিযোগিতা। সন্ধ্যার পর আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়। পরে সাংস্কৃতিক অনুষ্ঠানে শিশুরা সংগীত পরিবেশন করে।
ড. শিহাব শাহরিয়ার বলেন, এই প্রথম বারের মতো জাতীয় জাদুঘর আন্তজার্তিক আলোক দিবস পালন করছে। পৃথিবীতে মানুষের জীবনে শান্তির আলো পৌছে দিতে জাতিসংঘ’এর উদ্যোগে বিশ্বব্যাপী দিবসটি পালিত হচ্ছে। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধের ইতিহাস এবং জাতিরজনক বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন ও তাঁর অবদান নতুন প্রজন্মের মাঝে তুলে ধরার জন্যই জাদুঘর শিশুদের নিয়ে এই দিবস পালন করছে।
মুনির হাসান বলেন, বিজ্ঞানবান্ধব ও মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ গঠনের জন্য আমরা শিশুদের নিয়ে কাজ করছি। জাতির সত্যিকারের ইতিহাস শেখার কার্যক্রমও আমরা বাস্তবায়ন করছি। আলোক দিবস পালনের মধ্যে দিয়েই আমরা আামদের দেশকে আলোকিত করতে চাই বলে তিনি উল্লেখ করেন।

পাঠকের মন্তব্য



সম্পাদক: হাসিবুল ইসলাম
যুগ্ম সম্পাদক : এস এম শামীম
নির্বাহী সম্পাদক: এস এন পলাশ
ব্যবস্থাপনা সম্পাদক : মো. শামীম
প্রকাশক: তারিকুল ইসলাম

নীলাব ভবন (নিচ তলা), দক্ষিণাঞ্চল গলি,
বিবির পুকুরের পশ্চিম পাড়, বরিশাল- ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১১-৫৮৬৯৪০
ই-মেইল: [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত বরিশালটাইমস

rss goolge-plus twitter facebook
TECHNOLOGY:
টপ
  বরিশালে পুলিশের সহযোগিতায় চিংড়ি রেণু পাচার!  আজও ‘বন্দুকযুদ্ধে’ নিহত আরও ৯  সংসদেই আছে মাদকসম্রাট, তাদের ফাঁসি দেওয়া হোক : এরশাদ  মেয়েকে ধর্ষণের অভিযোগে বাবা গ্রেপ্তার  লঞ্চ থেকে নদীতে পড়ে যাত্রী নিখোঁজ  জাতীয় নির্বাচনে যেভাবে ভোট দিতে পারবেন প্রবাসীরা  ভোলায় অপহৃত ট্রাক চালক উদ্ধার, গ্রেপ্তার ২  বরিশালে কলেজছাত্রীকে উত্যক্ত, দুই বখাটে আটক  টাকা খেয়ে ধর্ষককে পালাতে সহযোগিতা করলেন চেয়ারম্যান!  বরিশালে ৫ দিনে ৯৪ মাদক ব্যবসায়ি গ্রেপ্তার