৬ ঘণ্টা আগের আপডেট

নিজে ট্রাক চালিয়ে ১৯ কিলোমিটার ব্রিজ উদ্বোধন করলেন পুতিন

অনলাইন ডেস্ক ৬:১৫ অপরাহ্ণ, মে ১৬, ২০১৮

বিতর্কিত ক্রিমিয়ার সঙ্গে সরাসরি সংযোগ স্থাপন করল রাশিয়া। এজন্য নির্মিত হয়েছে ১৯ কিলোমিটার দীর্ঘ একটি সেতু, যার নাম ‘ক্রিমিয়া ব্রিজ’। গতকাল সেতুটির ওপর দিয়ে নিজে ট্রাক চালিয়ে উদ্বোধন করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সেতুটি তৈরি করা হয়েছে কের্চ প্রণালীর ওপর দিয়ে। এতে ব্যয় হয়েছে ৩.৬৯ বিলিয়ন ডলার। ইউরোপের দীর্ঘতম সেতু এটি। ডিসেম্বরে সেতুটির নির্মাণকাজ সমাপ্ত হওয়ার কথা থাকলেও নির্ধারিত সময়ের আগেই সেতুটির কাজ শেষ হলো। ২০১৫ সালে সেতুটির নির্মাণকাজ শুরু হয়। এতে ‍চারটি সড়ক লেন এবং দুটি রেলপথের জন্য লাইন রয়েছে।

মঙ্গলবার রাশিয়ার প্রেসিডেন্ট একটি কমলা রঙের ট্রাক চালিয়ে সেতুটি উদ্বোধন করেন। অতীতে এ পথে ফেরি চলাচল করত। তবে তা আবহাওয়ার ওপর নির্ভরশীল ছিল। প্রায়ই বাজে আবহাওয়ার কারণে ফেরি চলাচল বন্ধ থাকত।

ক্রিমিয়া ভূখণ্ড আগে ইউক্রেনের অংশ ছিল। তবে ২০১৪ সালের মার্চে এক গণভোটের মাধ্যমে কৃষ্ণ সাগরের তীরবর্তী ক্রিমিয়া রাশিয়ার সঙ্গে যুক্ত হয়। ওই ভোটে রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে বেশির ভাগ ভোট পড়ে। এরপর রাশিয়ার সঙ্গে ক্রিমিয়া যুক্ত হয়। তবে রাশিয়ার সঙ্গে ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপের একীভূত হওয়াকে অস্বীকৃতি জানিয়ে আসছে পশ্চিমা জোট। তবে পশ্চিমা মতামত অস্বীকার করে রাশিয়া ক্রমে ক্রিমিয়ার সঙ্গে যোগাযোগ বৃদ্ধি করে এবং ব্যয়বহুল এ সেতুটি তৈরি করে।

রাশিয়া ও ক্রিমিয়ার মধ্যে সরাসরি সড়ক যোগাযোগ স্থাপন করতে সেতুটি নির্মিত হয়েছে। স্থানীয় লোকজন ওই সেতুকে ‘পুতিন সেতু’ হিসেবে নামকরণ করেছে। ১৯ কিলোমিটার দীর্ঘ ওই সেতু ইউরোপের দীর্ঘতম সেতু। রাশিয়ার সরকারি গণমাধ্যম এ সেতুকে শতাব্দীর সেরা নির্মাণ বলে আখ্যা দিয়েছে।

পাঠকের মন্তব্য





সম্পাদক: হাসিবুল ইসলাম
যুগ্ম সম্পাদক : এস এম শামীম
নির্বাহী সম্পাদক: এস এন পলাশ
ব্যবস্থাপনা সম্পাদক : মো. শামীম
প্রকাশক: তারিকুল ইসলাম

নীলাব ভবন (নিচ তলা), দক্ষিণাঞ্চল গলি,
বিবির পুকুরের পশ্চিম পাড়, বরিশাল- ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১১-৫৮৬৯৪০
ই-মেইল: [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত বরিশালটাইমস

rss goolge-plus twitter facebook
TECHNOLOGY:
টপ
  বরিশালে পুলিশের সহযোগিতায় চিংড়ি রেণু পাচার!  আজও ‘বন্দুকযুদ্ধে’ নিহত আরও ৯  সংসদেই আছে মাদকসম্রাট, তাদের ফাঁসি দেওয়া হোক : এরশাদ  মেয়েকে ধর্ষণের অভিযোগে বাবা গ্রেপ্তার  লঞ্চ থেকে নদীতে পড়ে যাত্রী নিখোঁজ  জাতীয় নির্বাচনে যেভাবে ভোট দিতে পারবেন প্রবাসীরা  ভোলায় অপহৃত ট্রাক চালক উদ্ধার, গ্রেপ্তার ২  বরিশালে কলেজছাত্রীকে উত্যক্ত, দুই বখাটে আটক  টাকা খেয়ে ধর্ষককে পালাতে সহযোগিতা করলেন চেয়ারম্যান!  বরিশালে ৫ দিনে ৯৪ মাদক ব্যবসায়ি গ্রেপ্তার