৩ ঘণ্টা আগের আপডেট

বরিশালে রাখি বন্ধনে নতুন বছরকে বরণ

বরিশাল টাইমস রিপোর্ট ১২:০৪ পূর্বাহ্ণ, এপ্রিল ১৫, ২০১৮

ঢাকের তালে তালে রাখি বন্ধন, আর মঙ্গল শোভাযাত্রার মধ্যদিয়ে নতুন বাংলা বর্ষকে বরণ করে নিয়েছে বরিশালবাসী। বর্ষবরণকে ঘিরে শনিবার (১৪ এপ্রিল) সকাল ৭টা থেকে বরিশাল সিটি কলেজ মাঠে চারুকলা, বরিশাল বিএম (ব্রজমোহন) স্কুল মাঠে, বরিশাল সার্কিট হাউসে জেলা প্রশাসন, বরিশাল জেলা ও দায়েরা জজ আদালত প্রাঙ্গণে জেলা আইনজীবী সমিতি, অশ্বিনী কুমার হল চত্বরে খেলাঘরের আয়োজনে বাঙালির ইতিহাস ঐতিহ্যের নানান আয়োজন করা হয়।

সকাল ৬টা ৫৯ মিনিটে নতুন বর্ষকে বরণ করে নিতে বরিশাল সিটি কলেজ মাঠে চারুকলা আয়োজন করে প্রভাতি অনুষ্ঠানের। লোকজ গান ও নাচের মধ্যে দিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের যাত্রা শুরু হয়। এরপর মুক্তিযুদ্ধ ও গুনিজনদের উত্তরীয় ও রাখি পড়িয়ে দেওয়া হয়।

সকাল ৭টা ৫৯ মিনিটে মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করেন মানবদরদী লুসি হেলেন ফ্রান্সিস হল্ট। সিটি কলেজ প্রাঙ্গণ থেকে নানান বর্ণ পেশার মানুষের অংশগ্রহণে শোভাযাত্রাটি শুরু হয়ে নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সেখানেই এসে শেষ হয়।

শোভাযাত্রায় অগ্রভাগে মুক্তিযোদ্ধারা জাতীয় পতাকা বহন করে, এর পরপরই ছিলো ঘোড়সওয়ার বাহিনী। শোভাযাত্রার মূল ব্যানারে ছিলো চারুকলার শিল্পী ও মঙ্গল শোভাযাত্রার কর্মীরা। এরপর একে বাঁশিবাদক রাখাল, বড় সড়া, বড় ও ছোট পাখা, ময়ূর ও বাঘের প্রতিকৃতি শোভাযাত্রায় বহন করা হয়। শোভাযাত্রায় প্রতিটি শিশুর হাতে মুকুট. মুখোশ, রাখি, ফুল তুলে দেওয়া হয়।

শোভাযাত্রায় উপস্থিত ছিলেন- বরিশাল ২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস, ৩ আসনের সংসদের সদস্য অ্যাডভোকেট শেখ টিপু সুলতান, পুলিশ কমিশনার এসএম রুহুল আমিন, ভাষা সৈনিক ইউসুফ হোসেন কালু, মুক্তিযোদ্ধা মাহাবুব উদ্দিন বীর-বীক্রম, মুক্তিযোদ্ধা আক্কাস হোসেন, বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট গোলাম আব্বাস চৌধুরী দুলাল ও যুগ্ম-সম্পাদক সেরনিয়াবাদ সাদিক আব্দুল্লাহ প্রমুখ।

শোভাযাত্রা শেষে সিটি কলেজ মাঠে শিশু-কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা ও লোকজ মেলা শুরু হয়। পাশাপাশি এবছরও সিটি কলেজ প্রাঙ্গণে দুই দিনের লোকজ সংস্কৃতিক উৎসবের আয়োজন করা হয়।

এদিকে সকাল সাড়ে ৭টায় জেলা প্রশাসনের আয়োজেনে অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. নুরুল আমিনের নেতৃত্বে সার্কিট হাউজ চত্বর থেকে বের করা হয় বৈশাখী শোভাযাত্রা। শোভাযাত্রা শেষে সার্কিট হাউজ প্রাঙ্গণে সাংস্কৃতিক উৎসব পালন করা হয়েছে।

অপরদিকে খেলাঘর বরিশালের উদ্যেগে নগররের অশ্বিনী কুমার হলের সামনে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়, সেখান নৃত্য, গান ও রাখি বন্ধন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সকাল থেকে বরিশাল জেলা জজ আদালত প্রাঙ্গণ ও বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চলছে বর্ষবরণের নানান আয়োজন।

নতুন বছরকে স্বাগত জানাতে শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাব, খেয়ালী গ্রুপ থিয়েটার, শব্দাবলী গ্রুপ থিয়েটার, বরিশাল নাটক ও প্লানেট পার্ক উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালিত হচ্ছে।’’

পাঠকের মন্তব্য





সম্পাদক: হাসিবুল ইসলাম
যুগ্ম সম্পাদক : এস এম শামীম
নির্বাহী সম্পাদক: এস এন পলাশ
ব্যবস্থাপনা সম্পাদক : মো. শামীম
প্রকাশক: তারিকুল ইসলাম

সকাল ভবন (তৃতীয় তলা), প্যারারা রোড, বরিশাল-৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১১-৫৮৬৯৪০
ই-মেইল: [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত বরিশালটাইমস

rss goolge-plus twitter facebook
TECHNOLOGY:
টপ
  মারধরের ঘটনায় অভিযুক্ত সেই ৬ বিএম কলেজছাত্রীকে হল ত্যাগের নির্দেশ  সারা দেশে সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে বরিশালে সাংবাদিকদের মানববন্ধন  বরিশালে পুলিশের সাথে ছাত্রদল নেতাকর্মীদের ধস্তাধস্তি  মারামারির ঘটনায় বিএম কলেজের ৬ ছাত্রীকে হল ছাড়ার নির্দেশ  বানারীপাড়া থানার নতুন ওসি খলিলুর রহমান  বিসিসির প্রকৌশলী আনিচকে দুর্নীতিবাজ আখ্যায়িত করে শাস্তি দাবি  বরিশাল কোতয়ালির ওসি তদন্ত আসাদ, কাউনিয়ায় গোলাম কবির  বরিশালে সড়ক দুর্ঘটনায় এইচএসসি পরীক্ষার্থী নিহত, আহত ৩  বরিশালে দুর্নীতি মামলায় কীর্তনখোলা লঞ্চ মালিক ফেরদৌসসহ গ্রেপ্তার ৩  সাপ আতঙ্কে ক্লিনিক বন্ধ!