৭ ঘণ্টা আগের আপডেট

রোজা আসছে, আপনি প্রস্তুত তো?

বরিশাল টাইমস রিপোর্ট ২:৫২ অপরাহ্ণ, মে ১৭, ২০১৮

ঘনিয়ে আসছে রোজার মাস। পবিত্র এ মাসটিকে ঘিরে প্রস্তুতি নিচ্ছেন ইসলাম ধর্মাবলম্বীরা। সারাদিন অনাহারে থেকে পুরো মাসজুড়ে ইবাদত-বন্দেগি করতে ইতোমধ্যে প্রস্তুতি সেরে নিয়েছেন অনেকে। আবার অনেকে এ সময়ে রান্নাবান্নার প্রস্তুতি নিয়ে ব্যস্ত হয়ে পড়েন। কিন্তু নিজের শরীরটাকে প্রস্তুত করেছেন কি?

অনেকেই ভাবেন, হুট করে রোজা শুরু করে দিলেই চলে। কিন্তু তা করতে গিয়ে রোজা রাখতে কষ্ট হয় অনেকেরই। অসময়ে ঘুম বা মাথাব্যথায় ভোগেন কেউ কেউ। রোজার আগেই নিজেকে শারীরিক ও মানসিকভাবে প্রস্তুত করলে আর এ সমস্যাটি হবে না।

রোজার জন্য নিজেকে প্রস্তুত করার ৮টি টিপস

১) শরীরকে বিষমুক্ত করুন
রমজানে শরীরের ওপর বেশ ধকল যাবে। সুতরাং শরীরকে বিষমুক্ত করা জরুরি। স্বাস্থ্যকর খাবার খান, পর্যাপ্ত পরিমাণে ঘুমান এবং নিয়মিত ব্যায়াম করুন। ভারী, ভাজা, তৈলাক্ত, অতিরিক্ত লবণ ও চিনিযুক্ত খাবার বর্জন করুন। বেশি করে খান ফল, সবজি ও দই।

২) কফি পান কমিয়ে দিন
নিয়মিত কফি পানের অভ্যাস থাকলে রোজার প্রথম কয়েকদিন অনেকেরই অসহ্য মাথাব্যথা হয়। এই মাথাব্যথা থেকে মুক্তি পেতে এখনই কমিয়ে দিন কফি পানের পরিমাণ। কফির বদলে ভেষজ চা পানের অভ্যাস গড়ে তুলতে পারেন।

৩) বেশি করে পানি পানের অভ্যাস করুন
রোজার সময়ে পানি কম পান করলে খুব দ্রুত অসুস্থ হয়ে যাবেন আপনি। তাই এখনই বেশি করে পানি পান শুরু করুন। কফি, চা এবং কোক-পেপসির মতো পানীয় থেকে দূরে থাকুন। এগুলো শরীর থেকে পানি বের করে দেয়।

৪) খাবারের পরিমাণ কমিয়ে দিন
অনেকেই সারাদিন বার বার অল্প করে খাবার খান। হয়তো বেলা ১১টার দিকে একটা সিঙ্গারা, বিকেল বেলায় কিছুটা মুড়ি খেয়ে থাকেন। এর বদলে দিনে তিনবার খাওয়ার অভ্যাস করুন। এতে রোজা রেখে লম্বা সময় না খেয়ে থাকতে পারবেন।

৫) সকাল সকাল নাশতার অভ্যাস করুন
সকালের নাশতা দিনের সবচাইতে গুরুত্বপূর্ণ খাবার। প্রচুর মানুষ নাশতা করেন না, অথবা ঘুম থেকে উঠার কয়েক ঘণ্টা পর নাশতা করেন। তা না করে ভোরে নাশতা খাওয়ার অভ্যাস করুন। এতে সেহরিতে খাবার খাওয়া সহজ হবে।

৬) ঘুম নিয়ন্ত্রণ করুন
সারাবছর এক নিয়মে ঘুমানোর পর রোজার মাসে ঘুমের রুটিনে পরিবর্তন আসায় অনেকেই বিপাকে পড়েন। তারা দ্রুত ঘুমাতেও পারেন না, আবার ভোররাতে ঘুম থেকে উঠতেও পারেন না। এর জন্য রাতে দ্রুত ঘুমিয়ে ভোরে ঘুম থেকে উঠার অভ্যাস করুন। বিকেলে অল্প কিছু সময় ঘুমানোরও অভ্যাস করতে পারেন।

৭) স্বাস্থ্যকর খাবারের পরিকল্পনা করুন
খাবারের পরিকল্পনা না করার কারণে রোজা এলে অন্য সবার মতো ভাজাভুজি এবং অস্বাস্থ্যকর খাবারই খেতে হয় অনেককে। এখন থেকেই যদি রোজার জন্য স্বাস্থ্যকর খাবারের পরিকল্পনা করেন এবং সে অনুযায়ী বাজার করে রাখেন, তাহলে আপনার জন্যই ভালো হবে। দেখে নিতে পারেন রমজানে কম ঝামেলায় খাবার প্রস্তুতির উপায়।

৮) ডাক্তারের সাথে কথা বলুন
ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ বা গ্যাস্ট্রিকের সমস্যা থাকলে তাদের রোজা রাখতে সমস্যা হয়। রোজার আগেই ডাক্তারের সাথে কথা বলে জেনে নিন কী করলে আপনি রোজা রেখেও সুস্থ থাকতে পারবেন।

এসব টিপস ছাড়াও নিজেকে সুস্থ রাখার জন্য দরকারি কাজগুলো করুন রোজার সময়ে। যেহেতু বেশ গরম পড়েছে, তাই বেশিক্ষণ রোদে থাকবেন না এবং নিয়মিত গোসল করুন। ইতোমধ্যে অসুস্থ থাকলে ওষুধ খাওয়ার ক্ষেত্রে অবহেলা করবেন না। ধূমপানের মতো বদভ্যাসগুলো ত্যাগ করুন এ সময়ের জন্য।

সূত্র: ফিটনেস ফার্স্ট

পাঠকের মন্তব্য



সম্পাদক: হাসিবুল ইসলাম
যুগ্ম সম্পাদক : এস এম শামীম
নির্বাহী সম্পাদক: এস এন পলাশ
ব্যবস্থাপনা সম্পাদক : মো. শামীম
প্রকাশক: তারিকুল ইসলাম

নীলাব ভবন (নিচ তলা), দক্ষিণাঞ্চল গলি,
বিবির পুকুরের পশ্চিম পাড়, বরিশাল- ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১১-৫৮৬৯৪০
ই-মেইল: [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত বরিশালটাইমস

rss goolge-plus twitter facebook
TECHNOLOGY:
টপ
  বরিশালে পুলিশের সহযোগিতায় চিংড়ি রেণু পাচার!  আজও ‘বন্দুকযুদ্ধে’ নিহত আরও ৯  সংসদেই আছে মাদকসম্রাট, তাদের ফাঁসি দেওয়া হোক : এরশাদ  মেয়েকে ধর্ষণের অভিযোগে বাবা গ্রেপ্তার  লঞ্চ থেকে নদীতে পড়ে যাত্রী নিখোঁজ  জাতীয় নির্বাচনে যেভাবে ভোট দিতে পারবেন প্রবাসীরা  ভোলায় অপহৃত ট্রাক চালক উদ্ধার, গ্রেপ্তার ২  বরিশালে কলেজছাত্রীকে উত্যক্ত, দুই বখাটে আটক  টাকা খেয়ে ধর্ষককে পালাতে সহযোগিতা করলেন চেয়ারম্যান!  বরিশালে ৫ দিনে ৯৪ মাদক ব্যবসায়ি গ্রেপ্তার