২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

কীর্তনখোলার ভাঙনে দিশেহারা চরকাউয়া ইউনিয়নবাসী

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৪:০০ অপরাহ্ণ, ০৭ আগস্ট ২০১৭

বরিশাল শহর লাগোয়া কীর্তনখোলা নদীর পূর্বপাড়ে চরকাউয়া ইননিয়নে আকস্মিক ভাঙনে বিলীন হয়ে গেছে মাদ্রাসাহ ২০টিরও বেশি ব্যবসা প্রতিষ্ঠান। রোববার (০৬ আগস্ট) গভীর রাতে এ ভাঙনে আয়ের উৎস হারিয়ে অনেকে নিস্ব হয়েছেন। ভাঙন অব্যহত থাকায় সেখানকার স্থানীয় বাসিন্দরা দিশেহারা হয়ে পড়েছেন। নদীর আশপাশ এলাকা থেকে সরিয়ে নেওয়া হচ্ছে সকল স্থাপনা।

স্থানীয়রা জানিয়েছে, রোববার রাতে নদীর রাক্ষুসে এ নদীর ভাঙনে চরকাউয়া বাজারের বড় একটা অংশ বিলীন হয়ে গেছে। সেই সাথে বাজার সংলগ্ন হামিদিয়া ফাজিল মাদ্রাসার একটি ভবনও নদীগর্ভে হারিয়ে গেছে। এখনও হুমকির মুখে রয়েছে চরকাউয়া ইউনিয়ন পরিষদ ভবনসহ অর্ধশত ব্যবসায়ীক প্রতিষ্ঠান।

স্থানীয় ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান এনামুল হক সাগর জানিয়েছেন, রোববার মধ্যরাতে দোকান বন্ধ করে বাড়ি ফেরার প্রস্তুতি নিচ্ছিলেন দোকানীরা। ঠিক তখনই চরকাউয়া বাজারে ভাঙন শুরু হয়।

সে ভাঙনে সকাল পর্যন্ত মুদি, মনোহারি, পানের দোকান, মাছের আড়ত, হোটেল, রেঁস্তোরা মিলিয়ে ২০টির বেশি ব্যবসা প্রতিষ্ঠান বিলীন হয়। আকস্মিক ভাঙনের কারণে ওইসব ব্যবসা প্রতিষ্ঠানের মালামাল সরানো সম্ভব হয়নি।

নদীগর্ভে বিলীন হওয়া মাদ্রাসাটির প্রভাষক মো. নূরুল হুদা জানিয়েছেন, হামিদিয়া ফাজিল মাদ্রাসার শ্রেণিকক্ষ নিয়ে চারটি স্থাপনা বিলীন হয়েছে। ভবনটি ঝুঁকির মধ্যে থাকায় আগামী বৃহস্পতিবার (১০ আগস্ট) পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে।

বরিশালের জেলা প্রশাসক হাবিবুর রহমান বলেন, তিনি একটি কর্মসূেিত ব্যস্ত থানায় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং ত্রাণ ও পূর্ণবাসন কর্মকর্তাকে ভাঙন এলাকা পরিদর্শন করে ক্ষতিগ্রস্থদের তালিকা প্রণয়ন করতে বরা হয়েছে। সেই তালিকা অনুযায়ী সকলকে সহযোগিতা দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।’’

এদিকে ভাঙন রোধে বরিশাল পানি উন্নয়ন বোর্ড কোন রকমের ভুমিকা না রাখায় ক্ষোভে ফুঁসে উঠেছেন বাসিন্দা। তাদের অভিযোগ প্রতি বছর ভাঙনের কারণে ইউনিয়নটির একটি অংশ নদীতে বিলীন হলেও সংশ্লিষ্ট বিভাগের মাথা ব্যথা নেই।

এমনকি রোববার রাতের ভয়াবহ ভাঙনের খবর পেয়ে কেউ ঘটনাস্থল পরিদর্শন করেনি বা খোঁজ খবর নেয়নি।

এ বিষয়ে জানতে বরিশাল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবু সাঈদকে একাধিকবার ফোন করা হলেও তাকে পাওয়া যায়নি।’’

 

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন