২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

ঝড়ে ধানের ব্যাপক ক্ষতি, কৃষকরা দিশেহারা

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৫:৪৫ অপরাহ্ণ, ১৫ মে ২০১৮

কালবৈশাখী ঝড় আর শিলাবৃষ্টিতে নীলফামারীর তিনটি উপজেলার আধা-পাকা বোরো ধানের ব্যাপক ক্ষতি হওয়ায় কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন। ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ায় দু’টি উপজেলাকে দুর্গত এলাকা ঘোষণার দাবি জানিয়েছেন স্থানীয় সংসদ সদস্য।

গত ১০ মে রাতে কালবৈশাখী ঝড় আর শিলাবৃষ্টি হানা দেয় নীলফামারী জেলার ডোমার, ডিমলা ও জলঢাকা উপজেলায়। ৩০ মিনিট স্থানীয় ঝড়ে তিনটি উপজেলা ২২টি ইউনিয়নে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। ঘর ও গাছ চাপা পড়ে তিন উপজেলায় মা-মেয়েসহ ৭ জন মারা যান। ভেঙে পড়ে অসংখ্যক ঘরবাড়ি ও গাছপালা। সবচেয়ে বেশি ক্ষতি হয় উঠতি বোরো ধানের। ঝড় ও শিলাবৃষ্টিতে মাটিতে নইয়ে পড়ে আধা-পাকা বোরো ধান। সবচেয়ে বেশি বোরো ধানের ক্ষতি হয় ডোমার উপজেলার গোমনাতি, কেতকিবাড়ী, ভোগডাবুড়ি ও পাঙ্গা মটুকটুর ইউনিয়নে।

এই চারটি ইউনিয়নের আশি ভাগ ধান নষ্ট হয় বলে জানিয়েছে কৃষকরা। ভোগডাবুড়ি ইউনিয়নের মাষ্টার পাড়া গ্রামের লুৎফর রহমান, প্রামানিক পাড়ার তোফাজ্জল হোসেন মঞ্জু, রবিউল ইসলামসহ অনেক কৃষক জানান, ঝড়ে বোরো ধানের যে ক্ষতি হয়েছে তা অপূরণীয়। ক্ষেতে শুধু এখন খড় পড়ে আছে। তাদের এলাকার অনেক কৃষক এবার এক বিঘা জমি থেকে এক মন ধানও ঘরে তুলতে পারবে না বলে তারা জানায়। ঝড়ে এমনই ধানের ক্ষতি হয় যা দেখে ডিমলা উপজেলার নাউতারা ইউনিয়নের সাতজান গ্রামের জ্যোতিন্দ্র নাথ (৬৫) নামের এক কৃষক হার্ট এ্যাটাক করে মারা যাওয়ার মতো ঘটনাও ঘটেছে।

গত শনিবার ডোমার উপজেলা পরিষদ হলরুমে এক সাংবাদিক সম্মেলনে ১০ মে’র ঝড় স্মরণ কালের ভয়াবহ ঝড় উল্লেখ করে নীলফামারী-১ আসনের (ডোমার-ডিমলা) সংসদ সদস্য আফতাব উদ্দীন সরকার এই দু’টি উপজেলাকে দুর্গত এলাকা ঘোষণার দাবি জানান। এদিকে গতকাল সোমবার পর্যন্ত ডোমার ও ডিমলা উপজেলার বেশিভাগ এলাকায় বিদ্যুৎ সংযোগ চালু করতে পারেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলে জানিয়েছেন গ্রাহকরা।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্র জানায়, ১০ মে’র ঝড় ও শিলাবৃষ্টিতে জেলার ডোমার, ডিমলা এবং জলঢাকা উপজেলার ২২টি ইউনিয়নে ১৭ হাজার পাঁচ শত হেক্টর জমির ফসল আক্রান্ত হয়েছে। সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে ১২ হাজার ৩৬ হেক্টর। এর মধ্যে বোরো ক্ষেত নয় হাজার ২৯৮ হেক্টর, আউশ ৫১ হেক্টর, পাট এক হাজার ৮৩৬ হেক্টর, বাদাম ১২০ হেক্টর, ভুট্টা ৪৮৮ হেক্টর, মরিচ ২৩ হেক্টর, সব্জি ২১৭ হেক্টর এবং মুগডাল তিন হেক্টর।

2 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন