২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

ধেয়ে আসছে ‘রোয়ানু’: ৬ নম্বর বিপদ সংকেত

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৫:৩৬ অপরাহ্ণ, ২০ মে ২০১৬

বরিশাল: বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘রোয়ানু’ উপকূলের দিকে ধেয়ে আসছে। শনিবার বিকেল নাগাদ উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়। প্রবল বৃষ্টিপাত ও ঘূর্ণিঝড়ের আশঙ্কায় দেশের সমুদ্রবন্দরগুলোতে বিপদ সংকেত জারি করেছে আবহাওয়া অধিদফতর।

শুক্রবার (২০ মে) দুপুরে এ বিপদ সংকেত জারি করা হয়েছে।

আহবাওয়ার বিশেষ বুলেটিনে বলা হয়েছে, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘রোয়ানু’  সামান্য উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে উত্তর বঙ্গোপসাগরও তৎসংলগ্ন পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে।

শুক্রবার দুপুর ১২টায় এটি চট্টগ্রাম  সমুদ্রবন্দর  থেকে ৯৬৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে,  কক্সবাজার  সমুদ্রবন্দর  থেকে ৯৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৭৭৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৮১০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে।

আবহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, ‘এটি  আরও  ঘণীভূত  হয়ে  উত্তর -উত্তরপূর্ব  দিকে  অগ্রসর  হয়ে  শনিবার  (২১  মে) বিকেল/সন্ধ্যা নাগাদ  চট্টগ্রাম-নোয়াখালী উপকূল অতিক্রম করতে পারে।’

 

বিশেষ বুলিটিনে বলা হয়, ঘূর্ণিঝড় কেন্দ্রের  ৫৪  কিলোমিটারের মধ্যে  বাতাসের সর্বোচ্চ একটানা  গতিবেগ  ঘণ্টায়  ৬২  কিলোমিটার যা  দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে। তাই চট্টগ্রাম সমুদ্রবন্দরকে  ০৪  (চার)  নম্বর স্থানীয়  হুঁশিয়ারি  সংকেত নামিয়ে তার  পরিবর্তে ০৭ (সাত) নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী,  চাঁদপুর এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ০৭ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।

আর ৪ নম্বর হুঁশিয়ারী সংকেত নামিয়ে কক্সবাজার সমুদ্রবন্দরকেও ০৬ (ছয়) নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

উপকূলীয়  জেলা    কক্সবাজার  এবং  এর  অদূরবর্তী  দ্বীপ  ও  চরসমূহ  এ   বিপদ  সংকেতের আওতায় থাকবে।

মংলা  ও  পায়রা  সমুদ্র  বন্দরসমূহকে  ০৪  (চার)  নম্বর  স্থানীয় হুঁশিয়ারি  সংকেত নামিয়ে ০৫ (পাঁচ) নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

এর আওতায় থাকবে উপকূলীয় জেলা ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ।

এদিকে ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষীপুর, ফেনী, চাঁদপুর, বর‍ুগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল  স্বাভাবিক জোয়ারের চেয়ে ৪-৫ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

ঘূর্ণিঝড় অতিক্রমকালে এসব জেলা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহে ভারী থেকে অতি ভারী বর্ষণসহ ঘণ্টায় ৬২-৮৮ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে অতিসত্ত্বর নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে নির্দেশ দিয়েছে আবহাওয়া অধিদফতর।

এদিকে ঘূর্ণিঝড় ‘রোয়ানু’র প্রভাবে ভারতের উপকূলীয় রাজ্য ও শ্রীলঙ্কাতেও ঝড়ো ব‍ৃষ্টি হয়েছে।

8 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন