২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

পায়রা বন্দরে ৩ সতর্ক সংকেত, বরিশালে ঝড়ের আশঙ্কা

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৬:১৬ অপরাহ্ণ, ০৮ অক্টোবর ২০১৭

উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ এবং গাংঙ্গেয় পশ্চিমবঙ্গ এলাকায় লঘুচাপ সৃষ্টি হয়েছে। এতে বরিশালের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশংকা রয়েছে।

এজন্য পটুয়াখালীর পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত ও নদীবন্দরগুলোকে ২ নম্বর সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর।

রোববার অধিদফতরের ঝড় সতর্কীকরণ কেন্দ্র জানায়, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ এবং গাংঙ্গেয় পশ্চিমবঙ্গ এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন বাংলাদেশ উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হচ্ছে।

উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, পটুয়াখালীর পায়রা সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত ও নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ-হুশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

তিনি বলেন, উপকূলের কাছাকাছি হওয়ায় ঘূর্ণিঝড়ের আশংকা নেই। কাল-পরশুর মধ্যে লঘুচাপটি প্রশমিত হতে পারে।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ুর অক্ষ বিহার, উড়িষ্যা এবং লঘুচাপের কেন্দ্রস্থল উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

লঘুচাপের কারণে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হয়েছে।এছাড়া ঢাকায় মেঘলা আকাশ বিরাজ করছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া অফিস।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।’’

2 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন