২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

পিরোজপুরে এইচএসসির প্রবেশপত্র দিয়ে টাকা আদায়

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৫:৪৪ অপরাহ্ণ, ৩১ মার্চ ২০১৮

পিরোজপুরে নাজিরপুরে এইচএসসি পরীক্ষার প্রবেশপত্র বাবদ পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ পাওয়া গেছে। চাহিদা মতো টাকা না দেয়ায় প্রবেশপত্র পায়নি অনেক পরীক্ষার্থী।

পরীক্ষার্থীদের অভিযোগ, কেন্দ্র ফির অজুহাত দেখিয়ে যে টাকা আদায় করা হচ্ছে শিক্ষা বোর্ডের নির্দেশ অনুযায়ী ফরম পূরণের সময় ওই টাকা নেয়া হয়েছে।

উপজেলার মাটিভাঙ্গা ডিগ্রি কলেজের মানবিক বিভাগের ছাত্র রুবেল হোসেন আবির বরিশালটাইমসকে জানান, প্রবেশপত্র বাবদ কলেজ কর্তৃপক্ষ প্রতি পরীক্ষার্থীর কাছ থেকে পাঁচশ টাকা করে নিয়েছেন। এছাড়া কলেজের মডেল টেস্ট পরীক্ষা না দেয়ায় জরিমানা হিসেবে তাকে আরও দুইশ টাকা বেশি অর্থাৎ সাতশ টাকা দিয়ে প্রবেশপত্র আনতে হয়েছে।

এ বিষয়ে ওই কলেজের অধ্যক্ষ মো. মনির হোসেন দাড়িয়া বরিশালটাইমসকে জানান, বোর্ডের নির্ধারিত কেন্দ্র ফি ৩০০ টাকা করে নেয়া হয়েছে মাত্র। আর কলেজের শৃঙ্খলা রক্ষার জন্যই জরিমানা বাবদ আরও ২০০ টাকা করে নেয়া হয়েছে।

উপজেলার গাওখালী কলেজিয়েট স্কুলের বিজ্ঞানের ছাত্র আমিনুল ইসলাম জানান, তাদের কলেজের বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের কাছ থেকে সাড়ে পাঁচশ, বাণিজ্য সাড়ে তিনশ ও মানবিক বিভাগের পরীক্ষার্থীদের কাছ থেকে প্রবেশপত্র বাবদ তিনশ টাকা করে আদায় করা হয়েছে। এ ছাড়া তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বাবদ ওই কলেজের গণিত বিভাগের শিক্ষক বিমল দাস প্রতি পরীক্ষার্থীর কাছ থেকে আরও তিনশ টাকা করে আদায় করেছেন।

এ বিষয়ে ওই কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. জাফর বাহাদুর জানান, প্রবেশপত্র বাবদ তিনশ টাকা করে আদায় করা হয়েছে। বেশি আদায় করা হয়েছে কিনা তা আমার জানান নেই। আর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বাবদ নেয়া টাকা ফেরত দেয়া হবে।

উপজেলার দীর্ঘার শহীদ জননী মহিলা কলেজের ছাত্রীরা জানান, প্রবেশপত্রের জন্য বিজ্ঞানে সাড়ে পাঁচশ, মানবিক ও বাণিজ্যে পাঁচ টাকা করে নেয়া হয়েছে।

এ বিষয়ে ওই কলেজের অধ্যক্ষ বাপ্পি মজুমদার বরিশালটাইমসকে জানান, কেন্দ্র ফি ও ব্যবহারিক পরীক্ষার ফি বাবদ এ টাকা নেয়া হয়েছে।

এ ছাড়া একই অভিযোগ উপজেলার বৈঠাকাটা কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে।

0 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন