২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

ফেসবুক শিক্ষার্থীদের জন্য ক্ষতিকর, রাতে বন্ধ রাখতে চায় সরকার

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০২:৩৫ অপরাহ্ণ, ০৩ এপ্রিল ২০১৭

শিক্ষার্থী ও তরুণদের ‘মঙ্গলের জন্য’ বাংলাদেশে মধ্যরাত থেকে ৬ ঘণ্টা জনপ্রিয় সামাজিক যোগাযোজ মাধ্যম ফেইসবুক বন্ধ রাখার কথা ভাবছে সরকার। মন্ত্রীপরিষদ বিভাগ এ বিষয়ে টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে একটি চিঠি পাঠিয়েছে।

ওই চিঠিতে বলা হয়েছে- ফেইসবুক আসক্তির কারণে শিক্ষার্থীদের ক্ষতি হচ্ছে, তরুণদের কর্মক্ষমতায় বিরূপ প্রভাব পড়ছে।

টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার সোমবার গণমাধ্যমকে জানান- তারা এ বিষয়ে টেলিযোযোগ নিয়ন্ত্রক সংস্থা-বিটিআরসির মতামত চেয়েছে।

“গতবছর জেলা প্রশাসক সম্মেলনে একটি প্রস্তাব এসেছিল। শিক্ষার্থী ও তরুণদের ক্ষতির কথা তুলে ধরে সেখানে বলা হয়েছিল- মধ্যরাত থেকে সকাল পর্যন্ত ফেইসবুক বন্ধ রাখা যায় কি না। সেই প্রস্তাবের ভিত্তিতেই গত সপ্তাহে ২৭ মার্চ মন্ত্রীপরিষদ বিভাগ ওই চিঠি পাঠায়।”

এ বিষয়ে বিটিআরসির মতামত চাওয়ার কথা জানিয়ে সচিব সাংবাদিকদের বলেন- তাদের মতামত পেলে সরকার ঠিক করবে ফেইসবুক বন্ধ রাখা হবে কি না।

বিটিআরসি চেয়ারমান শাহজাহান মাহমুদ মিডিয়াকর্মীদের বলেন- তারা এখনও মন্ত্রণালয়ের চিঠি পাননি। তবে বিষয়টি শুনেছেন। চিঠি পেলে বিষয়টি যাচাই বাছাই করে ভাববেন।

সাম্প্রতিক সময়ে এসএসসি-এইচএসসিসহ বিভিন্ন পাবলিক পরীক্ষার আগের রাতে প্রশ্নপত্র তুলে দেওয়া হচ্ছে ফেইসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে, যা নিয়ে সরকার বিব্রতকর পরিস্থিতির মধ্যে পড়েছে।

এছাড়া উগ্রপন্থি বিভিন্ন সংগঠনও গত কয়েক বছর ধরে সোশাল মিডিয়ার মাধ্যমে কর্মী সংগ্রহ, মতবাদের প্রচার ও নিজেদের মধ্যে যোগাযোগের কাজটি চালিয়ে আসছে।

দেশে কুপিয়ে হত্যা ও হামলার কয়েকটি ঘটনার পর জঙ্গিদের যোগাযোগের পথ বন্ধ করার কারণ দেখিয়ে ২০১৫ সালের ১৮ নভেম্বর থেকে ২২ দিন বাংলাদেশে ফেইসবুকসহ সামাজিক যোগাযোগের বেশ কয়েকটি অ্যাপ ব্যবহারের সুযোগ বন্ধ রাখে সরকার।

টেলিযোগাযোগ বিভাগের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন- ফেইসবুক এখন ব্যবসায়িক যোগাযোগেরও জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে। দিনের এক চতুর্থাংশ সময় ফেইসবুক বন্ধ রাখা হলে ব্যবসায়িক যোগাযোগ ক্ষতিগ্রস্ত হবে কি না- সেটাও বিবেচনার বিষয় রয়েছে।”

19 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন