২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

বরিশাল জেলার নামের ইংরেজি বানান পরিবর্তন অযৌক্তিক

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৪:১৪ অপরাহ্ণ, ০২ এপ্রিল ২০১৮

গণমাধ্যমে প্রকাশিত সংবাদ মারফত জানতে পারলাম যে, যশোর, চট্টগ্রাম, বরিশাল, কুমিল্লা ও বগুড়া জেলার নামের ইংরেজি বানান পরিবর্তন করা হচ্ছে। বাংলা নামের সঙ্গে মিল করতে এ পরিবর্তন আনা হচ্ছে বলেপ্রকাশিত সংবাদে বলা হয়েছে।

বর্তমানে চট্টগ্রামের ইংরেজি বানান Chittagong, কুমিল্লার বানান Comilla, বরিশাল বানান Barisal, যশোরের বানান Jessore ও বগুড়ার বানান Bogra।

নাম পরিবর্তনের এই সংবাদ প্রকাশিত হওয়ার পর থেকে আমাকে ব্যক্তিগতভাবে বহুসংখ্যক মানুষ ফোন করে অথবা সরাসরি কথা বলে ক্ষোভ ও হতাশা ব্যক্ত করেছেন। আমিও ব্যক্তিগতভাবে এই নামের বানান পরিবর্তনের ঘোরবিরোধী। কারণ নামতো নামই, নামের বানান যেটা প্রথম থেকে লেখা হয়, সেটাতেই আমরা সকলে অভ্যস্থ

Chittagong এর পরিবর্তে বানান Chattagram, Barisal এর পরিবর্তে Barishal, Comilla এর পরিবর্তে Kumilla, Jessore এর পরিবর্তে Jashore এবং Bogra এর পরিবর্তে Bagura করার প্রস্তাব অনুমোদনের জন্য প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায়উঠতে যাচ্ছে বলে ওই সংবাদে বলা হয়েছে।

আমার জন্ম যশোর জেলায়। প্রতিষ্ঠালগ্ন থেকে আমরা ইংরেজিতে Jessore লিখে আসছি। শুধু যশোর নয়, কোন জেলারই এই নামের ইংরেজি বানান পরিবর্তনের আদৌ কোন দরকার বা প্রয়োজন নেই। তাছাড়া নামের বানান পরিবর্তনের জন্য স্থানীয় অধিবাসী বা নাগরিক সমাজের পক্ষ থেকে কোন দাবি আছে বলে আমার জানা নেই।

নাম পরিবর্তনের এই সংবাদ প্রকাশিত হওয়ার পর থেকে আমাকে ব্যক্তিগতভাবে বহুসংখ্যক মানুষ ফোন করে অথবা সরাসরি কথা বলে ক্ষোভ ও হতাশা ব্যক্ত করেছেন। আমিও ব্যক্তিগতভাবে এই নামের বানান পরিবর্তনের ঘোরবিরোধী। কারণ নামতো নামই, নামের বানান যেটা প্রথম থেকে লেখা হয়, সেটাতেই আমরা সকলে অভ্যস্থ।

এই নামের বানান পরিবর্তন হলে স্থানীয় অধিকাংশ মানুষের মনে তীব্র ক্ষোভের সঞ্চার হবে, অহেতুক বিতর্ক বাড়বে। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সংশ্লিষ্ট সবার কাছে বিনীত অনুরোধ, যে ৫টি জেলার নামের ইংরেজি বানান পরিবর্তন করার কথা বলা হচ্ছে, সেই সিদ্ধান্ত গ্রহণ না করার জন্য।

লেখক : সংবাদিক।

68 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন