২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

বাংলাদেশী খেলোয়ারদের বেতন বাড়ছে

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০২:২২ পূর্বাহ্ণ, ১৭ এপ্রিল ২০১৮

বেতন বাড়ছে জাতীয় দলের ক্রিকেটারদের। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশনস কমিটির প্রধাণ আকরাম খান বিষয়টি নিশ্চিত করেছেন। পাশাপাশি তিনি এ-ও বলেছেন যে, এবার চুক্তিভুক্ত ক্রিকেটারের সংখ্যা কমছে।

গত বছর এপ্রিলে মাশরাফি-সাকিবদের বেতন বাড়ানোর ঘোষণা দিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। ‘এ প্লাস’ শ্রেণির খেলোয়াড়দের বেতন আড়াই লাখ থেকে বাড়িয়ে করা হয় ৪ লাখ টাকা। এ ছাড়া ‘এ’ শ্রেণির ২ লাখ থেকে বাড়িয়ে ৩ লাখ, ‘বি’ শ্রেণির দেড় লাখ থেকে বাড়িয়ে ২ লাখ, ‘সি’ শ্রেণির ১ লাখ থেকে বাড়িয়ে দেড় লাখ ও ‘ডি’ শ্রেণির ক্রিকেটারদের ৭৫ হাজার টাকা থেকে বাড়িয়ে বেতন করা হয় ১ লাখ টাকা। এ ছাড়া বাড়ানো হয় জাতীয় দলের খেলোয়াড়দের ম্যাচ ফিও। চুক্তির জন্য নির্বাচিত করা হয় ১৬ ক্রিকেটারকে।

এদের মধ্য ‘এ প্লাস’ শ্রেণিতে রাখা হয় মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাশরাফি বিন মুর্তজা ও তামিম ইকবালকে। ‘এ’ শ্রেণিতে মাহমুদউল্লাহ রিয়াদ; ‘বি’ শ্রেণিতে ইমরুল কায়েস, মুমিনুল হক, সাব্বির রহমান, সৌম্য সরকার; ‘সি’ শ্রেণিতে রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মোসাদ্দেক হোসেন সৈকত এবং ‘ডি’ শ্রেণিতে তাইজুল ইসলাম, কামরুল ইসলাম রাব্বি ও মেহেদী হাসান মিরাজকে। গত বছর বিসিবির চুক্তি থেকে বাদ পড়েন নাসির হোসেন, আরাফাত সানি ও আল আমিন হোসেন।

আকরাম খান জানিয়েছেন, এবার বেতন বাড়বে তবে গতবারের মতো বড় মাত্রায় নয়। চুক্তিভুক্ত ক্রিকেটারের সংখ্যা কমানোর আভাস দিয়ে তিনি বলেন, ‘আমরা প্রস্তাব এখনো চূড়ান্ত করতে পারিনি। পরবর্তী (আগামীকাল) বোর্ডসভায় এটা ঠিক করে ফেলব। তবে এটা ঠিক, চুক্তিতে খেলোয়াড় কমবে। আমাদের অনেক কিছু বিবেচনা করতে হচ্ছে। খেলোয়াড়ের সংখ্যা কম থাকলে ভালো হয়।’

আকরাম খান পরিষ্কার করে চুক্তিভুক্ত খেলোয়াড়ের সংখ্যা কতজন কমবে, তা না জানালেও একটি সূত্র বলছে, এবার সে সংখ্যাটা নেমে দাঁড়াতে পারে ১৩-১৪ তে! জানা গেছে, ‘এ’ থেকে ‘এ প্লাস’ শ্রেণিতে মাহমুদউল্লাহ রিয়াদ এবং ‘সি’ থেকে ‘বি’ শ্রেণিতে উন্নীত করা হতে পারে মোস্তাফিজুর রহমানকে। বিসিবির চুক্তি থেকে এবার বাদ পড়ার জোরালো সম্ভাবনা রয়েছে মোসাদ্দেক হোসেন সৈকত, তাইজুল ইসলাম ও কামরুল ইসলাম রাব্বির!

গত বছর ম্যাচ ফিও বাড়ানোর ঘোষণা দিয়েছিলেন বিসিবি সভাপতি। সে হিসেবে টেস্টের ম্যাচ ফি ২ লাখ টাকা থেকে বাড়িয়ে সাড়ে ৩ লাখ, ওয়ানডের ম্যাচ ফি ১ লাখ থেকে বাড়িয়ে ২ লাখ এবং টি-টোয়েন্টির ম্যাচ ফি ৭৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ১ লাখ ২৫ হাজার টাকা করা হয়। প্রসঙ্গত ২০১৩ সালের পর ২০১৭ সালে প্রথম বাড়ে টাইগারদের ম্যাচ ফি।

বর্তমানে ক্রিকেটাররা কে কোন শ্রেণিতে

‘এ প্লাস’

মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল।

‘এ’

মাহমুদউল্লাহ রিয়াদ।

‘বি’

ইমরুল কায়েস, মুমিনুল হক, সাব্বির রহমান, সৌম্য সরকার।

‘সি’

রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মোসাদ্দেক হোসেন সৈকত।

‘ডি’

তাইজুল ইসলাম, কামরুল ইসলাম রাব্বি, মেহেদী হাসান মিরাজ।

বর্তমানে কার কত বেতন

* এ প্লাস শ্রেণির খেলোয়াড়রা ৪ লাখ, এ শ্রেণির ৩ লাখ, বি শ্রেণির ২ লাখ, সি শ্রেণির দেড় লাখ ও ডি শ্রেণিতে থাকা খেলোয়াড়রা প্রতিমাসে বেতন পাচ্ছেন ১ লাখ টাকা করে।

* মুশফিক, সাকিব, মাশারাফি ও তামিম ৪ লাখ টাকা বেতন পাচ্ছেন। এর সঙ্গে মুশফিক, সাকিব ও মাশরাফি ইনসেনটিভ পাচ্ছেন ২০ হাজার টাকা করে। তামিম ইনসেনটিভ পাচ্ছেন ১০ হাজার টাকা। সে ক্ষেত্রে মুশফিক, সাকিব ও মাশারাফির মাসিক বেতন ৪ লাখ ২০ হাজার টাকা। তামিমের ৪ লাখ ১০ হাজার টাকা।”

 

7 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন