২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

শুভ জন্মদিন লিওনেল আন্দ্রেস মেসি

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১২:১৯ অপরাহ্ণ, ২৪ জুন ২০১৮

আজ থেকে ঠিক ৩১ বছর আগে আর্জেন্টিনার রোজারিও শহরে জন্ম হয়েছিল এক রূপকথার। হোর্হে মেসি ও সেলিয়া কুচেত্তিনির সংসারে এসেছিল তৃতীয় সন্তান। স্বাভাবিক বাচ্চাদের মত ছিল না সেই ছেলের বাল্যকাল। দৈহিক অস্বাভাবিকতা ধরা পড়ে খুব ছোট্ট থাকতেই। সেই অস্বাভাবিকতা জয় করে গত প্রায় ২ দশক করে ফুটবল মাঠে একের পর এক অস্বাভাবিক ঘটনার জন্মই দিয়েছেন মেসি ও কুচেত্তিনির তৃতীয় সন্তান।

নাম তার লিওনেল আন্দ্রেস মেসি কুচেত্তিনি। যার বাম পায়ের জাদুতে মোহাবিষ্ট পুরো পৃথিবী। চলতি শতাব্দীর সেরা খেলোয়াড়দের নাম জিজ্ঞেস করা হলে নিশ্চিতভাবেই উপরের দিকে থাকবেন মেসি। মাত্র ১৩ বছর বয়সে টিস্যু পেপারে চুক্তিবদ্ধ হন স্প্যানিশ ক্লাব বার্সেলোনার সাথে। এরপর থেকে বাকিটা কেবল মেসি, মেসি এবং মেসি।

গত দেড় যুগে বার্সেলোনার হয়ে জিতেছেন অসংখ্য শিরোপা। নিজে পৌঁছেছেন ফুটবলীয় শ্রেষ্ঠত্বের শিখরে। মেসি এবং বার্সেলোনা যখন সমার্থক শব্দে পরিণত হচ্ছিল, তখন স্পেনের জাতীয় দলে খেলার সুযোগ পেয়েও নিজ জন্মভূমি আর্জেন্টিনাকেই বেঁছে নিয়েছিলেন মেসি।

আর্জেন্টিনার হয়ে এখনো তেমন কোন শিরোপা না জিতলেও দুইবার হয়েছেন কোপা আমেরিকা রানারআপ, ২০১৪ সালের ফুটবল বিশ্বকাপেও থেমেছেন ফাইনালে গিয়েই। ফুটবল বিশ্বকাপের গোল্ডেন বল জেতার রেকর্ডও রয়েছে তার। সবিমিলিয়ে জাতীয় দলের হয়ে ১২৬ ম্যাচ খেলে ৬৪টি গোল ও ৩৮টি এসিস্ট করেছেন মেসি।

তবে বার্সেলোনার হয়ে সাফল্যের শেষ নেই লিওনেল মেসির। দলীয় সাফল্যে ৯ বার লালিগা চ্যাম্পিয়ন, ৪ বার চ্যাম্পিয়নস লিগ চ্যাম্পিয়ন, ৬ বার কোপা দেল রে চ্যাম্পিয়ন, ৭ বার স্প্যানিশ সুপার কাপ চ্যাম্পিয়ন, ৩ বার ফিফা ওয়ার্ল্ড কাপ ও ৩ বার উয়েফা সুপার কাপ জিতেছেন জিতেছেন মেসি।

এছাড়া ব্যক্তিগত সাফল্যে ৫ বার ব্যালন ডি’অর, ৫ বার ইউরোপিয়ান গোল্ডেন বুট, ৩ উয়েফা বেস্ট প্লেয়ার ও ১৬ বার বার্সেলোনার সর্বোচ্চ গোলদাতা ছিলেন মেসি।

তবে চলতি বিশ্বকাপটা খুব একটা ভাল যাচ্ছেনা আর্জেন্টাইন তারকা মেসির। প্রথম পর্ব থেকেই বাদ পড়ার শঙ্কায় রয়েছে তার দেশ। জন্মদিনের একদিন পরেই নাইজেরিয়ার বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে নামবে মেসির আর্জেন্টিনা।

নিজের জন্মদিনকে রাঙিয়ে রাখতে এর চেয়ে ভালো সুযোগ আর পেতেন না মেসি। দেখার বিষয়, নিজের জন্মদিনের খুশির উপলক্ষ্যকে রঙিন করে রাখতে পারেন কিনা। নাহয় প্রথম পর্ব থেকেই ছিটকে যাবে তার দেশ।

সেই ম্যাচের আগে জন্মদিনে তার জন্য শুভকামনা। শুভ জন্মদিন লিওনেল আন্দ্রেস মেসি কুচেত্তিনি।

4 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন