১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

শিরোনাম

সাদিকেই আত্মবিশ্বাসী শেখ হাসিনা

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০১:০১ পূর্বাহ্ণ, ২৩ জুন ২০১৮

বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের মেয়র প্রার্থী কে হচ্ছেন এই বিষয়টি নিয়ে শহরে আলোচনা সমালোচনার কোন অংশে কমতি ছিল না। এমনকি আ’লীগের নীতি নির্ধারকরাও শঙ্কায় ছিলেন প্রার্থী নির্বাচনের প্রশ্নে। কারণ এখানকার বিএনপির নেতা অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার প্রার্থী হলে আ’লীগ প্রার্থীকে তুমুল লড়াইয়ে অংশ নিতে হবে। বিএনপির এই শক্তিশালি প্রার্থীর সাথে প্রতিদ্বন্দ্বিতায় টিয়ে থাকতে পারাটা নিয়ে আ’লীগের অন্ধরমহলেও চলে চুলচেরা বিশ্লেষণ।

যদিও এর আগেই একটি গুঞ্জন শহরে ছড়িয়ে পড়েছিল হাসানাতপুত্র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ প্রার্থী হলে বিএনপি নেতা সরোয়ার প্রতিদ্বন্দ্বিতায় নামবেন। কারণ বরিশাল মহানগর আ’লীগের নেতার সাদিকের সাথে সরোয়ার ব্যতীত অন্য কোন প্রার্থীতে ভরসা পাচ্ছিল না বিএনপির হাইকমান্ড। যে কারণে কেন্দ্রীয় বিএনপির যুগ্ম মহাসচিব সরোয়াকেই প্রার্থী হিসেবে ঘোষণা করে দলটি। ফলে শুক্রবার সকল থেকে বরিশালে সর্বত্র গুঞ্জন শোনা যাচ্ছিল এখন সরোয়ারের সাথে সাদিককে আ’লীগ প্রতিদ্বন্দ্বিতায় নামবে কী না। কিন্তু ঘোষাণার একদিনের মাথায়ই সাদিকের ওপরে আস্থা রাখার বিষয়টি পরিস্কার করলেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (২২ জুন) বিকেলে গণভবনে মনোনয়ন বোর্ডের সভায় অনেকটা আত্মবিশ্বাসের সাথেই তিনি বরিশাল সিটিতে আ’লীগের প্রার্থী হিসেবে সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর নামটি ঘোষণা দেন। অথচ এই সিটিতে প্রার্থী হতে বরিশাল জেলা আ’লীগের সহ-সভাপতি কর্নেল (অবসরপ্রাপ্ত) জাহিদ ফারুক শামীম ও মহানগর আ’লীগ নেতা মাহমুদুল হক খান মামুনসহ হাফডজন নেতা মনোনয়ন ক্রয় করেছিলেন। এমতাবস্থায় কেন্দ্রীয় আ’লীগের একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে- প্রার্থীতা চেয়ে যে সকল নেতাকর্মীরা মনোনয়ন ক্রয় করেছেন তাদের সাথে প্রধানমন্ত্রী সাক্ষাত করার বিষয় চূড়ান্ত ছিল। যে কারণে যারা মনোনয়ন ক্রয় করেছেন তাদের সকলকে ডেকে আনা হয়েছিল। কিন্তু কারও সাথে সাক্ষাত করেননি প্রধানমন্ত্রী। মনোনয়ন বোর্ডের সভায় বসে আলোচনার একপর্যায়ে বরিশাল সিটিতে আ’লীগের প্রার্থী হিসেবে সাদিক আব্দুল্লাহ নামটি ঘোষণা করেন।

যদিও অপর একটি সূত্রের দাবি হচ্ছে- বরিশাল আ’লীগের নেতা সাদিক সম্পর্কে অনেক আগেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিশ্চিত হয়েছেন। বিশেষ করে এই নেতার কর্মগুণ দলীয় নেত্রীর সম্মুখ প্রকাশ পেয়েছিল চলতি বছরের ৮ ফেব্রুয়ারি। ওইদিন সাদিকের কারিশমায় কয়েক লাখ জনতা সমাবেত হয়েছিল বরিশাল শহরের বঙ্গবন্ধু উদ্যানে প্রধানমন্ত্রীর জনসভায়। সেই জনস্রোত দেখে খোদ দলীয় প্রধানও অভিভুত হয়েছিলেন। তাছাড়া সাদিকের জনপ্রিয়তার বিষয়টিও স্থানীয়ভাবে অনেই আগেই নিশ্চিত হয়েছেন তিনি। এমন বাস্তবতায় বরিশাল আ’লীগের শীর্ষ নেতাকর্মীরা একত্রিত হয়ে সাদিকের পক্ষে অবস্থান রাখায় মনোনয়ন প্রাপ্তির বিষয়টি আরও ত্বরান্বিত করে।

এমতাবস্থায় বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতি গোলাম আব্বাস চৌধুরী দুলালের অভিব্যক্তি হচ্ছে- সাকিকে আ’লীগের প্রার্থী হিসেবে পেতে অনেক আগেই কেন্দ্রে প্রস্তাব পাঠিয়েছিলেন নেতাকর্মীরা। সর্বশেষ বরিশাল সার্কিট হাউজে বর্ধিত সভা করে সাদিককে প্রার্থী করা দাবি তোলা হয়। সেখান থেকেও সুপারিশ রাখেন বরিশাল আ’লীগের অভিভাবক সাংসদ আবুল হাসানাত আব্দুল্লাহ, জেবুন্নেছা আফরোজ ও তালুকদার মো. ইউনুসসহ অনেকে। প্রধানমন্ত্রী বর্তমান পেক্ষাপট বিবেচনায় নিয়ে সাদিককে মনোনীত করেছেন। এখন আ’লীগের মনোনয়ন চেয়ে যারা ব্যর্থ হয়েছেন তাদের নৌকার প্রার্থী সাদিকের পক্ষে কাজ করার জন্য অনুরোধ করেন অ্যাডভোকেট গোলাম আব্বাস চৌধুরী দুলাল।

অবশ্য যারা মনোনয়ন বঞ্চিত হয়েছেন তাদের আগেই ঘোষণা ছিল দল না চাইলে বিদ্রোহ করবেন না। সিদ্ধান্ত মেনে নিয়ে মনোনয়ন প্রত্যাহার করে দলীয় প্রার্থীর পক্ষে কাজ করবেন। এক্ষেত্রে বরিশাল মহানগর আ’লীগের নেতা খান মামুনের ভাষ্য হচ্ছে- নেত্রী যাকে যোগ্য মনে করেছেন তাকেই মনোনীত করেছেন। এখন জয়ী করতে মাঠে থেকে কাজ করতে হবে।’

অবশ্য একই অভিমত ব্যক্ত করেছেন কর্নেল (অবসরপ্রাপ্ত) জাহিদ ফারুক শামীমও। এদিকে সাদিককে আ’লীগের প্রার্থী ঘোষণা করার খবরে শহরে আনন্দ মিছিল করেছেন নেতাকর্মীরা। শুক্রবার (২২ জুন) সন্ধ্যার দিকে রাজধানী থেকে ঘোষণা আসার পরেই বাধভাঙা উল্লাস শুরু করেন অনুসারীরা। বিশেষ করে ছাত্রলীগের নেতাকর্মীরা শহরের সদর রোডে বেশ কয়েকটি আনন্দ মিছিল করেছেন।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে- শহরের কালিবাড়ি মোড় থেকে ছাত্রলীগ নেতা রইজ আহম্মেদ মান্নার নেতৃত্বে একটি আনন্দ মিছিল বের হয়। এতে আ’লীগ, যুবলীগ ও ছাত্রলীগের কয়েক হাজার নেতাকর্মী অংশ নেন। ওই মিছিলটি শহরের সদর রোড, কাকলীর মোড় হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।’ একইভাবে আরও বেশ কয়েকটি মিছিল বের করেন বরিশাল মহানগর আ’লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর অনুসারী নেতাকর্মীরা।’’

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন