১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

১০০ প্রভাবশালীর তালিকায় শেখ হাসিনা

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১১:৩৯ অপরাহ্ণ, ১৯ এপ্রিল ২০১৮

যুক্তরাষ্ট্রের বিখ্যাত টাইম ম্যাগাজিন ২০১৮ সালের প্রভাবশালী ১০০ ব্যক্তিত্বের তালিকা প্রকাশ করেছে। এতে বিশ্বনেতাদের (লিডারস) ক্যাটাগরিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঠাঁই পেয়েছেন। বৃহস্পতিবার প্রকাশিত এই তালিকায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন, সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নামও রয়েছে। লিডারস ক্যাটাগরিতে ২৬ জনের মধ্যে ২০ নম্বরে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই ক্যাটাগরিতে প্রথমে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এরপর যথাক্রমে ব্রিটিশ রাজপরিবারের পঞ্চম উত্তরসূরি প্রিন্স হ্যারি, মার্কিন অভিনেত্রী, মডেল ও মানবাধিকারকর্মী মেগান মার্কেল (আগামী ১৯ মে প্রিন্স হ্যারির সঙ্গে তার বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার কথা রয়েছে), আমেরিকান রাজনীতিক কারমেন ইয়ুলিন ক্রুজ, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান, লন্ডনের মেয়র সাদিক খান, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং রয়েছেন। আর্টিস্ট ক্যাটাগরিতে প্রথমে রয়েছেন অস্কারজয়ী হলিউড অভিনেত্রী নিকোল কিডম্যান। এরপর রয়েছেন অস্ট্রেলিয়ান অভিনেতা, গায়ক ও প্রযোজক হিউ জ্যাকম্যান এবং বলিউড অভিনেত্রী দিপীকা পাড়ুকোন।

শেখ হাসিনার জন্য বিশ্বের এমন বিরল সম্মান এই প্রথম নয়। বিভিন্ন সময়ে তিনি জাতিসংঘের পরিবেশবিষয়ক সর্বোচ্চ পুরস্কার ‘চ্যাম্পিয়ন অব দ্য আর্থ’, জাতিসংঘ ‘আইসিটি টেকসই উন্নয়ন পুরস্কার’, ডব্লিউআইপি (ওম্যান ইন পার্লামেন্ট) গ্লোবাল অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন। এছাড়া ২০১১ সালে টাইম ম্যাগাজিন কর্তৃক প্রকাশিত বিশ্বের ১২ প্রভাবশালী নারী সরকারপ্রধানের তালিকায় সপ্তম স্থানে ছিলেন শেখ হাসিনা।

তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে লেখা নিবন্ধে মিনাক্ষী গাঙ্গুলি ১৯৯০-এর দশকে এবং ২০০৮ সালে সামরিক শাসনের বিরুদ্ধে শেখ হাসিনার লড়াকু ভূমিকার কথা উল্লেখ করেছেন। মিয়ানমার থেকে বিতাড়িত মুসলিম রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে ‘মানবিক চ্যালেঞ্জ’ গ্রহণ করায় শেখ হাসিনা প্রশংসার যোগ্য বলেও মন্তব্য করেন তিনি। একই সঙ্গে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচের দক্ষিণ এশিয়া অঞ্চলের পরিচালক মিনাক্ষী মনে করেন, মানবাধিকার রক্ষায় ‘বিশ্রীভাবে হোঁচট খাচ্ছেন শেখ হাসিনা।

এর কারণ হিসেবে তিনি বলেন, ‘শেখ হাসিনার সরকারের সময় বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ও জোরপূর্বক গুমের ঘটনা ঘটেছে, যাদের মধ্যে রাজনৈতিক প্রতিপক্ষ, সমালোচক ও বিরুদ্ধ মতামত পোষণকারীরা ছিলেন।’ এরপরই মিনাক্ষী পরামর্শ দেন, ‘স্বৈরশাসনের দিকে ঝুঁকে পড়ার এই প্রবণতা শেখ হাসিনার কমিয়ে আনা প্রয়োজন এবং মিয়ানমার ও অন্য দেশের জন্য উদাহরণ হয়ে দেখিয়ে দেয়া উচিত, যে গণতন্ত্র, মতানৈক্য ও বৈচিত্র্যকে সাদরে গ্রহণ করে।’

টাইম ম্যাগাজিনের ব্যক্তিত্বের তালিকা কিভাবে প্রস্তুত করা হয় তা ব্যাখ্যা করতে গিয়ে একটি প্রতিবেদনে প্রতিষ্ঠানটি জানিয়েছে, তালিকা প্রস্তুত করার সময় তারা কারও ক্ষমতা বা ব্যক্তিগত অর্জনের চেয়ে বেশি গুরুত্ব দেন ‘বছরটি তাদের ছিল কিনা- এমন প্রশ্নের উত্তরকে। প্রতিবেদনে আরও বলা হয়, বর্তমানে পৃথিবীজুড়েই স্বৈরশাসনের দিকে ঝুঁকে পড়ার একটি প্রবণতা দেখা যাচ্ছে।”

8 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন