২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

১৬ মে রমজান মাসের চাঁদ দেখার সম্ভাবনা

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৫:১৯ অপরাহ্ণ, ১৪ মে ২০১৮

আগামী ১৭ মে বৃহস্পতিবার থেকে আরবি ১৪৩৯ হিজরির রমজান মাস শুরুর সম্ভাবনা রয়েছে। বাংলাদেশ এ্যাস্ট্রোনোমিকেল সোসাইটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সম্ভবনার কথা জানানো হয়েছে।

সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে, আগামী ১৫ মে মঙ্গলবার বিকাল ৫টা ৪৮ মিনিটে বর্তমান চাঁদের অমাবস্যা কলা পূর্ণ করে নতুন চাঁদের জন্ম হবে। চাঁদটি ওই দিন সন্ধ্যা ৬টা ৩৩ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা হতে ২ ডিগ্রি নিচে ২৮৬ ডিগ্রি দিগংশে অবস্থান করবে। ফলে ওই দিন চাঁদের কোনো অংশ দেখা যাবে না। চাঁদটি পরদিন ১৬ মে, বুধবার সন্ধ্যা ৬টা ৩৪ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা থেকে ১১ ডিগ্রি উপরে ২৮৪ ডিগ্রি দিগংশে অবস্থান করবে এবং প্রায় ৫৬ মিনিট দেশের আকাশে অবস্থান শেষে সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে ২৮৯ ডিগ্রি দিগংশে অস্ত যাবে। এই সময় চাঁদের ২% অংশ আলোকিত থাকবে এবং দেশের আকাশ মেঘমুক্ত পরিষ্কার থাকলে একে বেশ স্পষ্টভাবেই দেখা যাবে। ওই সন্ধ্যায় উদিত চাঁদের বয়স হবে ২৪ ঘণ্টা ৪৬ মিনিট এবং সবচেয়ে ভালোভাবে দেখা যাবে সন্ধ্যা ৬টা ৫৯ মিনিটে।

সুতরাং, ইসলামী নিয়ম অনুযায়ী আগামী ১৬ মে সন্ধ্যায় নতুন চাঁদ দেখার সাপেক্ষে আগামী ১৭ মে বৃহস্পতিবার থেকে আরবি ১৪৩৯ হিজরির ‘রমজান’ মাসের গণনা শুরু হবে।

0 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন