২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

৩৫ এর পরীক্ষা, পেয়েছে ৩৮!

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০২:০২ অপরাহ্ণ, ১০ জুন ২০১৮

নতুন করে সমালোচনার মুখে পড়েছে ভারতের বিহার রাজ্যের শিক্ষা বোর্ড। সমালোচনার কারণ হলো, সেখানকার এবারের উচ্চ মাধ্যমিকের বোর্ড পরীক্ষায় অনেক শিক্ষার্থী মোট নম্বরের চেয়ে বেশি নম্বর পেয়েছে। এমনকি অনেক শিক্ষার্থী এমন বিষয়ে নম্বর পেয়েছে, যে বিষয়ে আদৌ তারা পরীক্ষাই দেয়নি।

বিহারের আরওয়াল জেলা থেকে এবার উচ্চ মাধ্যমিকের পরীক্ষা দিয়েছিল ভীম কুমার নামে এক শিক্ষার্থী। গণিতের লিখিত পরীক্ষা ছিল ৩৫ নম্বরের। কিন্তু ভীম পেয়েছে ৩৮ নম্বর! এখানেই শেষ নয়; নৈর্ব্যক্তিক পরীক্ষায় ৩৫ নম্বরের মধ্যে সে পেয়েছে ৩৭। এমন নম্বর পাওয়ার পরও অবশ্য সে স্বাভাবিকই আছে। ওই শিক্ষার্থী বলে, ‘আমি অবাক হইনি। বিহার বোর্ডে বহু দিন ধরেই এ ধরনের ঘটনা ঘটছে।’

একইভাবে পূর্ব চম্পারণের ছাত্র সন্দীপ রাজ পদার্থবিজ্ঞানের লিখিত পরীক্ষায় ৩৫ নম্বরের মধ্যে ৩৮ পেয়েছে। আবার ইংরেজি ও হিন্দির নৈর্ব্যক্তিক পরীক্ষা ভালো হলেও শূন্য পেয়েছে সে। গণিতের নৈর্ব্যক্তিক পরীক্ষায় ৩৫-এর মধ্যে ৪০ পেয়েছে দ্বারভাঙার শিক্ষার্থী রাহুল কুমার। বৈশালীর বাসিন্দা জাহ্নবী সিং জানিয়েছে, সে জীববিজ্ঞান পরীক্ষাই দেয়নি। কিন্তু সেখানেও সে ১৮ নম্বর পেয়েছে। একই ঘটনা ঘটেছে পাটনার সত্য কুমারের সঙ্গেও। যে বিষয়ে সে পরীক্ষাতেই বসেনি, সেই বিষয়েও নম্বর পেয়েছে সে।

উল্লেখ্য, দুই বছর আগে বিহারে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পাওয়া এক শিক্ষার্থীকে নিয়ে সমালোচনা হয়েছিল, যে কি না মৌখিক পরীক্ষায় অতি সাধারণ কয়েকটি প্রশ্নেরও উত্তর দিতে পারেনি। পরে ওই শিক্ষার্থীকে গ্রেপ্তারও করা হয়।

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন