নব মানব কল্যাণ ঐক্য, ক্ষুদ্র সংগঠনের বৃহৎ কাজ!

আরিফ আহমেদ মুন্না করোনার এই বৈশ্বিক দুর্যোগে বাবুগঞ্জে অনেক জনপ্রতিনিধি যখন ব্যস্ত সরকারি ত্রাণসামগ্রী আত্মসাৎ করতে, রাজনৈতিক দল আর রেজিস্টার্ড বড় বড় ক্লাব ও সংগঠনগুলো যখন ব্যস্ত ত্রাণের নামে ফটোসেশানে; ঠিক তখনই মানবিকতার এক উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে ‘নব মানব কল্যাণ ঐক্য সংগঠন’ নামের স্বেচ্ছাসেবী একটি ক্ষুুদ্র সংগঠন। জনপ্রতিনিধিদের মতো তাদের ভোট বা জনসমর্থন পাবার কোনো অভিলাষ নেই, কিংবা নেই প্রচার-প্রচারণা বা ফটোসেশান করার খায়েশও। নিভৃতে মানবসেবা করার লক্ষ্য নিয়েই খুঁজে খুঁজে প্রকৃত দরিদ্র অসহায় মানুষের হাতে গোপনে পৌঁছে দিচ্ছে খাদ্যসামগ্রী।

এভাবেই রমজানের শুরুতে এবং আগে দুই দফায় মোট ১৮৫ পরিবাবের হাতে বিভিন্ন খাদ্যসামগ্রী তুলে দিয়েছেন নব মানব কল্যাণ ঐক্য সংগঠনের স্বেচ্ছাসেবকরা। রমজানের আগে ৭৫ পরিবারের মাঝে বিতরণ করা তাদের ত্রাণের প্রতি প্যাকেটের মধ্যে ছিল ৫ কেজি চাল, ৩ কেজি আলু, ২ কেজি ডাল, ১ কেজি পেঁয়াজ, ১ লিটার সয়াবিন তেল, ১০০ গ্রাম কালিজিরা, ১টি সাবান, ৫টি খাবার স্যালাইন ও ১০টি প্যারাসিটামল ট্যাবলেট। তবে রমজানের শুরুতে দ্বিতীয় কিস্তির ত্রাণের প্যাকেটে তারা পূর্বের চাল, ডাল, তেল, আলু, পেঁয়াজ, সাবান, খাবার স্যালাইন এবং ওষুধের সাথে আরও নতুন যুক্ত করেছেন ছোলা বুট, চিড়া, মুড়ি ও চিনি। দ্বিতীয় দফায় তারা উত্তর দেহেরগতি, ইদেলকাঠী, রাহুতকাঠী এবং আলগীর চরের মোট ৪ গ্রামের ১১০ টি হতদরিদ্র পরিবার শনাক্ত করে তাদের বাড়ি বাড়ি গিয়ে এসব খাদ্যসামগ্রী পৌঁছে দিয়েছেন।

বাবুগঞ্জ উপজেলার দেহেরগতি ইউনিয়নের উত্তর বাহেরচর নামের একটি প্রত্যন্ত পল্লীতে ২০০৯ সালে এ সংগঠনটি গড়ে তোলেন যুক্তরাষ্ট্র প্রবাসী তরুণ এইচ.এম সোহেল ও তার গ্রামের স্থানীয় কিছু স্বেচ্ছাসেবী বন্ধুরা। প্রবাসী সোহেলের অর্থিক অনুদান এবং সংগঠনের ১৫ স্বেচ্ছাসেবকের প্রত্যক্ষ সহযোগিতায় শুরু থেকেই সংগঠনটি বিভিন্ন সেবামূলক কাজ করে আসছে। করোনাভাইরাস সংক্রমণের আগে তারা কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ছাড়াও দরিদ্র ও শিশু শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন শিক্ষা উপকরণ বিতরণ করেছিল। করোনার দুর্যোগ দেখা দিলে তারা গ্রামের কর্মহীন দরিদ্র মানুষের জন্য খাদ্য সহায়তা দেয়া শুরু করে বলে জানায় স্থানীয় গ্রামবাসী। নিজেদের সীমিত সাধ্য দিয়েই তারা করে যাচ্ছে অসামান্য এসব কর্মযজ্ঞ।

ক্ষুদ্র সংগঠনের এই বৃহৎ মানবিক কর্মকাণ্ড সম্পর্কে জানতে নব মানব কল্যাণ ঐক্য সংগঠনের প্রতিষ্ঠাতা ও পরিচালক যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া প্রবাসী এইচ.এম সোহেলের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘মানুষ হিসেবে আমাদের প্রত্যেকের কিছু মানবিক ও সামাজিক দায়িত্ব রয়েছে। নিজেদের বিবেকবোধ থেকে আমরা সেই দায়িত্ব পালনের চেষ্টা করছি মাত্র। সংগঠনের সভাপতি নুরুজ্জামান হামিদসহ স্বেচ্ছাসেবী প্রায় ১৫ সদস্যের আন্তরিক সহায়তা ও নিরলস পরিশ্রমে মানুষের জন্য কিছু করতে পারছি এটাই আমাদের পরিতৃপ্তি। পবিত্র রমজান মাসজুড়েই আমাদের এ ধরনের খাদ্য সহায়তা অব্যাহত থাকবে।’ #