মেসি-রোনালদোকেও ছাপিয়ে গেলেন ফাইক বলকিয়াহ! বিশ্বের সবচেয়ে ধনী ফুটবলার কে এই তরুণ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: বিশ্বের সর্বোচ্চ অর্থ প্রদানকারী খেলাগুলির মধ্যে একটি ফুটবল এবং এই ফুটবল খেলেই অনেকে কোটিপতি হয়েছেন। কেউ কেউ তো বিশ্বের শীর্ষ আয় করা ক্রীড়াবিদও হয়েছেন। এদের মধ্যে জনপ্রিয়তা পেয়েছেন লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো, নেইমার, কিলিয়ান এমবাপ্পে, ডেভিড বেকহ্যাম ও ওয়েন রুনিরা। তবে বিশ্বের সবচেয়ে ধনী ফুটবলার কে, এই প্রশ্নের উত্তরে অনেকে চমকে জেতে হবে। কেননা ওপরের তালিকার কেউই সবচেয়ে ধনী ফুটবলারের তকমা পাননি!

ভারতীয় সংবাদমাধ্যম ডিএনএ জানিয়েছে, বিশ্বের সবচেয়ে ধনী ফুটবলারের নাম ফাইক বলকিয়াহ! তরুণ এই ফুটবলারের মোট সম্পদের পরিমাণ ২০ বিলিয়ন মার্কিন ডলার। তিনি ব্রুনাই রাজকীয় পরিবারের সদস্য। দেশটির জাতীয় দলের অধিনায়কও ছিলেন তিনি। বর্তমানে থাইল্যান্ডের দল চোনবুরি এফসির হয়ে খেলছেন ফাইক।

ফাইক বলকিয়াহর ১৯৮৮ সালের ৯ মে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে জন্ম হয়। কৈশরে তিনি চেলসি যুব দল ও অনূর্ধ্ব-১৮, লেস্টারের অনূর্ধ্ব-১৮ ও অনূর্ধ্ব-২৩, সাউদাম্পটন এসিএ, নিউবুরি ইয়ুথ, মারতিমো বি ও মারতিমোর হয়ে খেলেছেন।

বলকিয়াহর ট্রান্সফার মূল্য অবশ্য খুবই কম (২১৫৬৫০ মার্কিন ডলার)। তবে রাজকীয় পরিবারের কারণেই তিনি মূলত বিশ্বের সবচেয়ে ধনী ফুটবলার।

২৫ বছর বয়সী বলকিয়াহ ব্রুনাইর প্রিন্স জেফরি বলকিয়াহর সন্তান। এই জেফরি আবার ব্রুনাইয়ের বর্তমান সুলতান হাসানাল বলকিয়াহর ভাতিজা। ফাইক বলকিয়া ব্রুনাই ও যুক্তরাষ্ট্র দুজায়গারই নাগরিক। তিনি গ্রেট ব্রিটেনের ব্র্যাডফিল্ড কলেজ থেকে লেখাপড়া করেছেন।

কিশোর বয়সে ফাইক সাউদাম্পটন, চেলসি ও লেস্টার সিটির অ্যাকাডেমিতে অনুশীলন করেছেন। তবে তিনি প্রিমিয়ার লিগ ক্লাবগুলোর মূল দলের হয়ে খেলতে ব্যর্থ হয়েছেন। পরে ২০২০ সালে পর্তুগালের ক্লাব মারিতিমোতে যোগ দেন।’