বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে কোনো মাস্তানি সহ্য করব না: সিইসি

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে অনিয়ম, মাস্তানি ও পেশিশক্তির ব্যবহার হলে তা কঠোরভাবে দমন করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

এ সময় তিনি প্রার্থীদের সহযোগিতা কামনা করে বলেছেন, “গাজীপুরের নির্বাচন সুষ্ঠুভাবে করতে পেরেছি। সেখানে আমরাই সব দায়িত্ব পালন করেছি, তা নয়। সেটা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়েছে কারণ প্রত্যেক প্রার্থী প্রবলভাবে নিজেদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। প্রতিদ্বন্দ্বী প্রার্থীর পোলিং এজেন্ট তুলে নিয়েছে, এমন কোনো অভিযোগ আসেনি।

“নিজেরাই পর্যবেক্ষণে থাকবেন। কেউ প্রতিহত করেছে বা আপনার ভোট অন্য কেউ দিচ্ছে, এমন অনিয়ম হয়েছে দেখলে প্রিজাইডিং অফিসারের কাছে অভিযোগ করবেন। প্রিজাইডিং অফিসার যদি দায়িত্বে অবহেলা করেন, আমরা কিন্তু তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেব।”

শনিবার রাতে বরিশাল জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে প্রার্থী ও নির্বাচন সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, “আমাদের একক চেষ্টায় নির্বাচন ভালোভাবে হবে আমি এ কথা বলছি না। আপনাদের চেষ্টাও সমভাবে না থাকে আমাদের একক চেষ্টায়, আইনশৃঙ্খলা বাহিনীর একক চেষ্টায় এটা হবে না। এটা সমন্বিত প্রয়াসে হবে।”

তিনি বলেন, “আমি একটাই জিনিস চাই ভোটার। ভোটার ভোটকেন্দ্রে যাবে, ভোট দিবে। কাকে ভোট দিয়েছে, কে জিতলো, কে হারলো, এটা নিয়ে নির্বাচন কমিশন মাথা ঘামায় না। মাথা ঘামাবেও না। কিন্তু যদি অভিযোগ আসে ভোটারদের ভোটকেন্দ্রে আসতে দেওয়া হয়নি, স্বাধীনভাবে ভোট প্রয়োগ করতে দেওয়া হয়নি সেটা প্রতিহত করতে হবে।”

সভায় নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) আহসান হাবিব খান বলেন, “আমরা ৬০০ উপরে ইভিএমের মাধ্যমে ভোট করেছি। কোনো প্রার্থী একটি অভিযোগও করতে পারেনি। আমি আজকে বলে যাচ্ছি, একটা সময় আসবে, আপনারা ব্যালট চাইবেন না। আপনারা যারা সৎ এবং সঠিক জিনিসটা চান, তারা ইভিএমই চাইবেন।”

সভায় আওয়ামী লীগের প্রার্থী আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত ইভিএমের প্রতি আস্থা রয়েছে বলে জানিয়েছেন।

জাতীয় পার্টির প্রার্থী প্রকৌশলী ইকবাল হোসেন তাপস ইভিএমের প্রতি অনাস্থা জানিয়ে রির্টানিং কর্মকর্তাসহ প্রশাসনের রদবদল এবং সেনা মোতায়েনের দাবি করেন।

ইসলামী আন্দোলনের প্রার্থী মুফতি ফয়জুল করীম ইভিএমের বিভিন্ন তথ্য-উপাত্ত তুলে ধরে তা জনসম্মুখে প্রকাশের দাবি করেন।

বরিশাল বিভাগীয় কমিশনার আমিন উল আহসানের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন ইভিএম প্রকল্প পরিচালক কর্নেল সৈয়দ রাকিবুল হাসান, ডিআইজি এসএম আক্তারুজ্জামান, পুলিশ কমিশনার মো. সাইফুল ইসলাম, র‌্যাব-৮ অধিনায়ক কর্নেল মাহমুদুল হাসান, জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন এবং পুলিশ সুপার ওয়াহিদুল ইসলাম।

স্বাগত বক্তব্য রাখেন- বরিশাল সিটি নির্বাচনের রির্টানিং কর্মকর্তা হুমায়ন কবির এবং সভা সঞ্চালনা করেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাঙ্গীর আলম।’