তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারা বাতিল হলেও এই ধারায় দায়ের হওয়া মামলাগুলো বাতিল হবে না বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক।

সোমবার (২৯ জানুয়ারি) বিকালে পুলিশ হেডকোয়ার্টার্সে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। ‘মুক্তিযুদ্ধে পুলিশের ভূমিকা’ এবং ‘মুক্তিযুদ্ধে প্রথম প্রতিরোধ’ নামে দুটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আইজিপি বলেন, ‘৫৭ ধারায় দায়ের হওয়া মামলাগুলোর কার্যক্রম অব্যাহত থাকবে। আর নতুন যে আইন হচ্ছে সেটা না দেখে কোনও মন্তব্য করা যাবে না।’

এর আগে সোমবার সকালে মন্ত্রিসভায় জেল জরিমানার বিধান রেখে ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। আইনটি সংসদে পাস হলে আইসিটি অ্যাক্টের ৫৪, ৫৫, ৫৬, ৫৭ ও ৬৬ ধারা পুরোপুরি বিলুপ্ত করা হবে।

নতুন দুটি বইয়ের মোড়ক উন্মোচন করে আইজিপি বলেন, ‘পুলিশ সদস্যরা যাতে সেসময়ের পুলিশ বাহিনীর অবদান সম্পর্কে জানতে পারেন সেজন্যই এই প্রচেষ্টা। পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে পুলিশ প্রথম যে প্রতিরোধ গড়ে তোলে, তার পেছনের মনোবল ছিল বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ।’