বরিশালের উজিরপুর উপজেলায় এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় ৩ শিক্ষককে গ্রেফতার করেছে উজিরপুর মডেল থানার পুলিশ। সোমবার সকালে ব্যবস্থাপনা ও হিসাববিজ্ঞান পরীক্ষা চলাকালে উজিরপুর বিএন খান কলেজ কেন্দ্রের (ডব্লিউবি) অদূরেই এক শিক্ষকের বাসা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

পুলিশ জানিয়েছে- হাতে লিখে উত্তরপত্র তৈরিকালে হাতেনাতে তিন কলেজ শিক্ষককে গ্রেপ্তার করা হয়। এ ঘটনায় সোমবার তিন কলেজ শিক্ষকের বিরুদ্ধে উজিরপুর মডেল থানার এসআই মো. মিজানুর রহমান বাদী হয়ে একটি মামলা দায়ের করেছেন।

পুলিশ জানিয়েছে, চলতি এইচএসসি পরীক্ষার সোমবার সকালে ব্যবস্থাপনা ও হিসাব বিজ্ঞান পরীক্ষা ছিল। পরীক্ষা শুরুর পর সকাল সাড়ে ১০টার দিকে উজিরপুর ডব্লিউ বি পরীক্ষা কেন্দ্র থেকে মুঠোফোনে ইন্টানেটের মাধ্যমে প্রশ্নপত্র সংগ্রহ (বিষয় কোড-১৮২৫ ক সেট প্রশ্নপত্র) করেন রামেরকাঠী টেকনিক্যাল কলেজের প্রভাষক উজিরপুরের মাহার গ্রামের রমেশ বেপারীর পুত্র পরেশ বেপারী(৩২)।

পরবর্তীতে উজিরপুর সদরস্থ পরেশ বেপারীর বাড়িতে তার বসতঘরে বসে পরীক্ষা কেন্দ্রে উত্তরপত্র সরবারহ করার জন্য উত্তরপত্র তৈরী করছিলেন পরেশ বেপারীর ও তার সহযোগী উজিরপুর জল্লা শহীদ স্মরণিকা ডিগ্রি কলেজের শিক্ষক উজিরপুরের জয়শ্রী গ্রামের সবুর আলীর পুত্র আবুল কাসেম (৪০), উজিরপুর রামেরকাঠী টেকনিক্যাল কলেজের প্রভাষক ও আগৈলঝাড়া উপজেলার বুধহার গ্রামের মৃত আদিত্য কুমার বিশ্বাসের পুত্র সমীর বিশ্বাস (৩৫)। গোপন সংবাদের ভিত্তিতে উজিরপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শিশির কুমার পালের নেতৃত্বে একদল পুলিশ প্রভাষক পরেশ বেপারীর বাড়িতে অভিযান চালায়।

এ সময় তিন প্রভাষক মোবাইল ও তৈরীকৃত উত্তর পত্র ফেলে পালানোর চেষ্টা করলে পুলিশ ধাওয়া করে তিনজনকে আটক করেন। এবং তাদের কাছ থেকে মুঠোফোনে ধারণকৃত প্রশ্নপত্রসহ মুঠোফোন ও উত্তরপত্র জব্দ করেন।

অভিযোগ সম্পর্কে জানতে চাইলে উজিরপুর মডেল থানা হাজতে পুলিশের উপস্থিতিতে তিন কলেজ শিক্ষক ঘটনায় জড়িত থাকার কথা স্বীকার করে বলেন, আমরা লজ্জিত ও অনুতপ্ত।’
উজিরপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শিশির কুমার পাল বরিশালটাইমসকে বলেন, জিজ্ঞাসাবাদে ওই তিন কলেজ শিক্ষক প্রশ্নপত্র ফাঁসে জড়িত থাকার কথা স্বীকার করেছে।

পরীক্ষা চলাকালে উজিরপুর ডব্লিউবি পরীক্ষা কেন্দ্র থেকে মুঠোফোনে ইন্টানেটের মাধ্যমে কার সহায়তায় প্রশ্নপত্র সংগ্রহ করেছে সেই বিষয়টি পুলিশকে জানিয়েছে। তবে তদন্তের স্বার্থে বিষয়টি গোপন রাখা হয়েছে। গ্রেপ্তারকৃত আসামিকে আগামীকাল মঙ্গলবার বরিশাল আদালতে হাজির করা হবে।’