মঙ্গলবার দুপুরে বাউফলের ওপর দিয়ে বয়ে যাওয়া কালবৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। দুপুর ১টা ২০ মিনিটের সময় হাঠাৎ এই কালবৈশাখী ঝড় শুরু হয় এবং ১টা ৪৫ মিনিটে শেষ হয়। ২৫ মিনিট স্থায়ী এই ঝড় ও দমকা বাতাসে উপজেলার বিভিন্ন এলাকায় কয়েক হাজার গাছ গাছালি, কাচা ঘরবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান বিধ্বস্ত হয়েছে।

সেই সাথে রবি ফসলের ক্ষেত ক্ষতিগ্রস্থ হয়েছে। ঝড়ো বাতাসে পৌর শহরের হাইস্কুল মার্কেটও ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। শহরে ১১ হাজার কেভির ৫টি বৈদ্যতিক লাইটপোস্ট ভেঙে যাওয়ায় গোটা উপজেলা বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। কবে নাগাদ বিদ্যুৎ সরবরাহ করা হবে তা নিশ্চিত করে বলতে পারেননি পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ।

এছাড়াও পৌর শহরের আভ্যন্তরীণ বিদ্যুৎ ব্যবস্থার বিপর্যায় ঘটেছে। বেশ কয়েকটি লাইটপোস্ট ভেঙে গেছে ও তার ছিড়ে গেছে। কালাইয়া, বাউফল, বগা, দুমকি, পটুয়াখালী ও বরিশাল হাইওয়ে সড়কের বিভিন্ন স্থানে বড় বড় গাছ ভেঙে পড়ায় আভ্যন্তরীণ ও দূরপাল্লার পরিবহন চলাচল বন্ধ গেছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, ঝড়ো বাতাস ও শিলা বৃষ্টিতে রবি ফসলের বিশেষ করে মুগ, প্লেন ডাল, আলু, তরমুজ, শাকসবজির ক্ষেত ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এ এলাকা থেকে পটুয়াখালী, বগাও ঢাকা ও কালাইয়া-ঢাকাগামী নৌ-রুটে দোতালা লঞ্চ ছেড়ে যায়নি।’’