পটুয়াখালীর পায়রায় ৩ হাজার ৬০০ মেগাওয়াট কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে যৌথ উন্নয়ন চুক্তি করেছে বাংলাদেশের নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি (এনডব্লিউপিজিসিএল) ও জার্মানির সিমেন্স এজি।

শুক্রবার (০৭ সেপ্টেম্বর) রাজধানীর একটি হোটেল সিমেন্স ও নর্থ ওয়েস্ট কোম্পানির মধ্যে এ চুক্তিস্বাক্ষর অনুষ্ঠিত হয়।

সিমেন্সের পক্ষে চুক্তিতে সই করেন কোম্পানিটির প্রেসিডেন্ট (গ্যাস এবং ওয়ার ) রিচার্ড ক্লেটন রেজিং এবং নর্থ ওয়েস্ট কোম্পানির সচিব দীপক কুমার ঢালী। এর আগে গত বছরের ৫ নভেম্বর সমঝোতা স্মারকে সই করে এই দুই সংস্থা।

অনুষ্ঠানে জানানো হয়, আমদানি করা এলএনজি-নির্ভর এই বিদ্যুৎকেন্দ্র নির্মাণে দুই দশমিক ৮০ বিলিয়ন ডলার ব্যয় হবে। এরমধ্যে দুই দশমিক ৪০ বিলিয়ন ঋণ করা হবে। বাকি ৪০০ মিলিয়ন ডলার দুই সংস্থা সমানভাবে সরবরাহ করবে।

জ্বালানি সরবরাহের জন্য এই কেন্দ্রের সঙ্গে এলএনজি রিগ্যাসিফিকেশন ইউনিট থাকবে। ইতোমধ্যে এলএনজি সরবরাহের জন্য সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শেষ হয়েছে। এখন পূর্ণাঙ্গ সমীক্ষার কাজ চলছে। বিদ্যুৎ জাতীয় গ্রিডে নিতে ৪০০ কিলোভোল্টের সঞ্চালন লাইনের নির্মাণ কাজ চলছে।

বিদ্যুৎ কেন্দ্রটি প্রথম পর্যায়ে ২০২১ সালের ডিসেম্বরে ১২০০ মেগাওয়াট ক্ষমতা নিয়ে চালু হবে। ২০২২ সালের ডিসেম্বরে চালু হবে ২৪০০ মেগাওয়াট ক্ষমতার দ্বিতীয় ফেজ।

অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ সচিব আহমাদ কাইকাউস প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি ছিলেন ঢাকাস্থ জার্মানির ডেপুটি হেড অব মিশন মাইকেল সুলথাইস ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) চেয়ারম্যান খালেদ মাহমুদ।’