ভারতের পাঁচটি রাজ্যে বিধানসভা নির্বাচনে অনুষ্ঠিত হয়েছে। ইতোমধ্যে ভোট গণনা শুরু হয়েছে। সর্বশেষ প্রাপ্ত তথ্য বলছে, পাঁচটি রাজ্যের মধ্যে তিনটিতেই বিরোধীদল কংগ্রেস এগিয়ে রয়েছে। রাজ্য তিনটি হলো মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তিশগড়। তেলেঙ্গানা ও মিজোরামের ভোট গণনা চলছে।

এই নির্বাচনের ফলাফলকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তার পরীক্ষা হিসেবে দেখা হচ্ছে। বিশ্লেষকরা মনে করছেন, ওই রাজ্যগুলো হাত ছাড়া হয়ে গেলে সঙ্কটে পড়বে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) তথা মোদি সরকার।

ওই পাঁচটি রাজ্যে বর্তমানে মোদির দল বিজেপি ক্ষমতাসীন রয়েছে। রাজ্যগুলোতে নিশ্চিত পরাজয়ের মুখে রয়েছে বিজেপি। এ পাঁচটি রাজ্য ভারতীয় রাজনীতির জন্য অনেকটাই গুরুত্বপূর্ণ।

আগামী বছরের শুরুতে ভারতে লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এই পাঁচ রাজ্যের ফলের ওপর অনেক কিছু নির্ভর করবে। মধ্যপ্রদেশ, ছত্তিশগড় ও রাজস্থান বিজেপি ধরে রাখতে পারে কি-না সেটা যেমন দেখার বিষয় তেমনি তেলেঙ্গানায় কংগ্রেস ও টিডিপি জোট কেমন ফল করে সেটাও গুরুত্বপূর্ণ।

উল্লেখ্য, গুরুত্বপূর্ণ ওই পাঁচটি রাজ্যের বিধানসভায় হেরে গেলে অনেকটাই জনপ্রিয়তা হারাবেন নরেন্দ্র মোদি। একইসাথে বিজেপিও পড়বে ক্ষমতা হারানোর আশঙ্কায়।