২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

ইন্টেরিওর লাইফ স্টাইল টোকিও শুরু হচ্ছে ৩০ মে

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১০:১৬ অপরাহ্ণ, ২০ মে ২০১৮

মেসে ফ্রাঙ্কফুর্টের ব্যবস্থাপনায় আয়োজিত ইন্টেরিওর লাইফ স্টাইল টোকিও ২০১৮-তে বাংলাদেশ সরকারের এক্সপোর্ট প্রমোশন ব্যুরো (ইপিবি) অংশগ্রহণ করছে।

আগামী ৩০শে মে থেকে পয়লা জুন অনুষ্ঠিতব্য ইন্টেরিওর লাইফ স্টাইল টোকিওতে তাদের নিজস্ব প্যাভিলিয়নসহ বাংলাদেশ সরকারের এক্সপোর্ট প্রমোশন ব্যুরো (ইপিবি) ২য় বারের মতো অংশগ্রহণ করছে। এটি টোকিওর জন্য একটি আন্তর্জাতিক বাণিজ্য মেলা, যা বিশ্বজুড়ে মানুষের লাইফ স্টাইলের ধারণা বদলে দেবার মতো ইন্টেরিওর ডিজাইনের প্রস্তাবনা উপস্থাপন করে। ইন্টেরিওর লাইফ স্টাইল টোকিও উদ্ভূত হয় দুইটি সুপরিচিত বাণিজ্য মেলা থেকে – অ্যাম্বিয়েন্ট, যা কিনা বিশ্বের বৃহত্তম ভোগ্যপণ্যের বাণিজ্য মেলা, এবং হেমটেক্সটিল, যা হলো গৃহস্থালি এবং বাণিজ্যিক টেক্সটাইলের একটি আন্তর্জাতিক বাণিজ্য মেলা থেকে। ইন্টেরিওর লাইফ স্টাইল টোকিও সাধারণত অনুষ্ঠিত হয় মে মাসে, যেখানে এর সহযোগী প্রদর্শনী আইএফএফটি/ ইন্টেরিওর লাইফ স্টাইল লিভিং অনুষ্ঠিত হয় নভেম্বরে।

গতবছর ২০১৭ এর এই প্রদর্শনীতে পৃথিবীর ২২টি দেশ এবং প্রদেশ থেকে ৭৮৭ জন প্রদর্শক (জাপান ৬৪৫, বিদেশী ১৪২ জন) এই প্রদর্শনীতে অংশ নেয়। এখানে বিশ্বের ৩৮টি দেশ এবং প্রদেশ থেকে ২৭,৫৭৩ জন দর্শনার্থীও (জাপান ২৬,৫৮৭, বিদেশী ৯৮৬ জন) প্রদর্শনী দেখতে আসেন।

বাংলাদেশে পাটজাত পণ্য যেমন, টেবিল ম্যাট, কার্পেট, হ্যান্ড ব্যাগ, বাগানের আনুষঙ্গিক সরঞ্জামাদি তৈরি হয় গ্রাম ও ছোট শহরের বিপুল সংখ্যক লোকের কর্মসংস্থানের সুযোগ করে দিয়ে হাজারো ভিন্ন ভিন্ন কুটির শিল্প প্রতিষ্ঠানের মাধ্যমে।

সারা বিশ্বজুড়ে মানুষ প্রতিনিয়তই এখন প্রাকৃতিক সুতার সাথে সাথে জৈব পণ্য ব্যাবহারের সুবিধা এবং এর স্থিতিশীলতা সম্পর্কে সচেতন হয়ে উঠছে। পাট একটি প্রাকৃতিক তন্তু এবং বাংলাদেশী প্রদর্শকেরা আন্তর্জাতিক বাজারের চাহিদা এবং ট্রেন্ড বুঝে সে অনুযায়ী বিভিন্ন পণ্য প্রস্তুত করছে, যা সমাদৃত হচ্ছে সব জায়গাতেই। ভবিষ্যতের নতুন ধরণের পণ্য তৈরি এবং উন্নয়নের জন্য জাপানে বেশ কিছু বাংলাদেশী রপ্তানিকারক প্রতিষ্ঠান সেদেশী প্রতিষ্ঠানের সাথে কাজ করছেন।

অ্যাট্রিয়াম স্পেশাল জোনটির থিম “এখানে খাবেন, না নিয়ে যাবেন?” – সারা বিশ্বের কফি শপ বা ফাস্ট ফুড স্টোরের জন্য যা একটি অতি পরিচিত শব্দ গুচ্ছ। এই জোন প্রদর্শনীতে অংশগ্রহণকারীদের কাছে কিছু কেনার আগে ক্রয় সিদ্ধান্তে উপনীত হওয়ার জন্য একটি কার্যকর পরিবেশ তৈরিতে উৎসাহিত করে। এর সাথে সাথে এটি ক্রয়যোগ্য পণ্যের সম্ভাব্য সমস্ত বিকল্প পণ্যের সকল তথ্যের উপস্থাপন করে এবং ক্রেতার দৃষ্টি আকর্ষণের জন্য সুগম্য বুথের ডিজাইন সহ একটি কার্যকরী পণ্যের ডিসপ্লেরও সুযোগ দেয়।

সর্বমোট ১০ জন প্রদর্শক অংশগ্রহণ করছেন বাংলাদেশ থেকে: এই প্রদর্শনীতে, এন্ট্রাস্ট টেক্সটাইল, বাংলাদেশ জুট মিলস, আমালি এক্সপোর্ট ইমপোর্ট, তরঙ্গ, গোল্ডেন জুট, কর – দা জুট, ক্লাসিক্যাল হ্যান্ড মেইড প্রোডাক্টস, ড্রেস ওয়ার্ল্ড এবং এ সিক্স অংশগ্রহণ করছে সরাসরি ইপিবি প্যাভিলিয়নের অধীনে এবং বেঙ্গল পলিমার অংশ নিচ্ছে স্বতন্ত্র ভাবে।

আইএফএফটি ইন্টেরিওর লাইফ স্টাইল লিভিং ২০১৮ নামে পরবর্তী প্রদর্শনীটি অনুষ্ঠিত হবে জাপানে ২০১৮ সালের ১৪ থেকে ১৬ নবেম্বর।

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন