২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

চীনের প্রথম বেসরকারি মহাকাশ প্রতিষ্ঠানের রকেট উৎক্ষেপণ

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৩:০০ অপরাহ্ণ, ২১ মে ২০১৮

চীনের প্রথম মহাকাশ গবেষণায় নিয়োজিত বেসরকারি প্রতিষ্ঠান ওয়ানস্পেস। বেইজিংভিত্তিক প্রতিষ্ঠানটি সম্প্রতি মহাকাশে তাদের প্রথম রকেট পরীক্ষামূলকভাবে নিক্ষেপ করেছে।

মহাকাশ গবেষণা এখন আর শুধু নাসার মতো সরকারি সংস্থাগুলোর হাতেই থাকছে না। মার্কিন যুক্তরাষ্ট্রের স্পেসএক্সের মতো প্রতিষ্ঠানগুলো দেখিয়ে দিয়েছে কিভাবে বেসরকারি প্রতিষ্ঠানগুলো আরো গতিশীল গবেষণা ও উন্নয়নের মাধ্যমে মহাকাশে কার্যকরভাবে কাজ করতে পারে।

চীনের ওয়ানস্পেস গত বৃহস্পতিবার নয় মিটারের রকেটটি মহাকাশে উৎক্ষেপণ করে। উত্তর-পশ্চিম চীনের একটি ঘাঁটি থেকে রকেটটি নিক্ষেপ করা হয়।

ওয়ানস্পেসের কর্মকর্তারা জানিয়েছেন, তাদের মিশনের উদ্দেশ্য গবেষণার জন্য তথ্য সংগ্রহ করা। এটি চীনের এভিয়েশন ইন্ডাস্টির জন্য প্রয়োজন হবে।

২০১৫ সালে ওয়ানস্পেস প্রতিষ্ঠিত হয়। প্রায়ই এ প্রতিষ্ঠানটিকে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্স-এর সঙ্গে তুলনা করা হয়। সম্প্রতি স্পেসএক্স তাদের ফ্যালকন ৯ ব্লক ফাইভ সর্বাধুনিক রকেট মহাকাশে পাঠিয়েছে। এতে বাংলাদেশের বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে নিয়ে যাওয়া হয়।

চীনের এই স্টার্টআপ প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা প্রাথমিকভাবে ৭৮ মিলিয়ন ডলার তহবিল গঠন করেছে মহাকাশ গবেষণার জন্য। এ তহবিল দিয়েই তারা সম্পূর্ণভাবে চীনে তৈরি রকেটটি উৎক্ষেপণ করেছে।

4 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন