২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

জুলাইয়ের শেষে বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচন

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৮:২৫ অপরাহ্ণ, ১৮ এপ্রিল ২০১৮

গাজীপুর ও খুলনা সিটি করপোরেশন নির্বাচনের পর আরও তিন সিটিতে নির্বাচন করার পরিকল্পনা করছে নির্বাচন কমিশন (ইসি)। ঈদুল ফিতরের পর জুলাইয়ের শেষ সপ্তাহে এ সিটিগুলোতে ভোট হবে।

নির্বাচন কমিশন সূত্র জানায়, রাজশাহী, সিলেট ও বরিশাল সিটিতে ভোটগ্রহণের জন্য ইসির নির্বাচন পরিচালনা শাখা কর্মপরিকল্পনা তৈরি করেছে। কমিশন এটি অনুমোদন দিলে ঈদুল ফিতরের পর এ সিটিগুলোর তফসিল দেয়া হবে।

ইসির নির্বাচন পরিচালনা শাখা জানায়, ঈদুল ফিতর হবে জুনের মাঝামাঝি। আবার ঈদুল আজহা আগস্টে। এ করণে দুই ঈদের মাঝখানে তিন সিটিতে নির্বাচন করার পরিকল্পনা ইসির। সেক্ষেত্রে জুলাইয়ের শেষ সপ্তাহকে বেশি উপযোগী মনে করছে ইসি।

জানা যায়, স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন অনুযায়ী পাঁচ বছর মেয়াদ পূর্ণ হওয়ার ১৮০ দিন আগে যেকোনো সময় ভোট গ্রহণ করতে হবে। তাই গাজীপুর সিটির মেয়াদ পূর্ণ হবে আগামী ৪ সেপ্টেম্বর। সিলেট সিটির ৮ সেপ্টেম্বর, খুলনার ২৫ সেপ্টেম্বর, রাজশাহীর ৫ অক্টোবর, বরিশাল সিটির ২৩ অক্টোবর মেয়াদ পূর্ণ হবে।

আগামী ১৫ মে ওই দুই সিটি করপোরশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। ঘোষিত তফসিল অনুযায়ী গাজীপুর ও খুলনা সিটি কর্পোরেশনে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ছিল ১২ এপ্রিল, মনোনয়নপত্র যাচাই বাছাই হয়েছে ১৫ ও ১৬ এপ্রিল। আর মনোনয়নপত্র প্রত্যাহারে শেষ দিন ২৩ এপ্রিল। এরপর ২৪ এপ্রিল প্রতীক বরাদ্দ দেয়া হবে

৫৭টি সাধারণ ও ১৯টি সংরক্ষিত ওয়ার্ড নিয়ে গাজীপুর সিটি কর্পোরেশন গঠিত। এখানে ভোটার সংখ্যা ১১ লাখ ৬৪ হাজার ৪২৫। খুলনা সিটি কর্পোরেশন গঠিত ৩১টি সাধারণ এবং ১০টি সংরক্ষিত ওয়ার্ড নিয়ে। এখানে মোট ভোটার ৪ লাখ ৯৩ হাজার ৪৫৪ জন।

4 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন