২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

বরিশালের দুই পত্রিকা মালিককে ৫ কোটি টাকা জরিমানা

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৩:৩১ পূর্বাহ্ণ, ২৫ এপ্রিল ২০১৮

বরিশাল ব্লাস্টের সভাপতিকে জড়িয়ে সংবাদ প্রকাশ করার ঘটনায় দায়ের করা মানহানি মামলায় দুই পত্রিকার প্রকাশক সম্পাদকসহ ৫ জনের বিরুদ্ধে ৫ কোটি টাকার ডিক্রি জারি করেছেন আদালত। গত ১৫ এপ্রিল বরিশালের ১ম যুগ্ম জেলা জজ আব্দুল হামিদ বিচারাধীন আদালত ডিক্রির এ রায় দেন।

আদালত সূত্র জানায়- ৫ কোটি টাকার ক্ষতিপূরণ দিতে ডিক্রির আদেশ হওয়া বিবাদীরা হচ্ছে বরিশালের দৈনিক মতবাদ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মুরাদ আহম্মেদ, নির্বাহী সম্পাদক কাজী মিরাজ, প্রকাশক আব্দুর রাজ্জাক ভূঁইয়া ও দৈনিক আজকের পরিবর্তন পত্রিকার প্রকাশক ও সম্পাদক কাজী মিরাজ মাহমুদ এবং তাদের তথ্য সরবরাহকারী নবগ্রাম রোড এলাকার বাসিন্দা আব্দুল হালিম। তাদের বিরুদ্ধে অ্যাডভোকেট গোলাম কবির বাদলের মাধ্যমে ওই আদালতে মামলা দায়ের করেন বরিশাল ব্লাস্টের সভাপতি অ্যাডভোকেট আব্দুল গফফার খান।

অভিযোগে বাদী বলেন, তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে এমএ এবং ১৯৬৭ সালে এলএলবি ডিগ্রী অর্জন করেন। ১৯৭২ সালে বরিশাল আইনজীবী সমিতির সদস্য হন। ১৯৮৮ সালে সমিতির সম্পাদক ও ১৯৯৪ – ৯৫ সালে সভাপতি নির্বাচিত হন। পদাধিকার বলে তিনি বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেসের (ব্লাস্ট) জেলা সহ-সভাপতি নিযুক্ত হন। ১৯৯৪ সালে ব্লাস্টের বরিশাল ইউনিটের সদস্য হয়ে ২০০১ সালে সভাপতি নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি মানবাধিকার বাস্তবায়ন সংস্থার বরিশাল জেলা সভাপতি এবং সমন্বিত সমাজ উন্নয়ন সংস্থা নামে একটি সংগঠন পরিচালনা করছেন। তিনি নবগ্রাম রোড এলাকায় তার পিতা-মাতার ওয়ারিশ হিসেবে পাওয়া এবং মায়ের দেয়া সম্পত্তিতে মাতৃনীড় নামে বাড়ি তৈরি করে বসবাস করছেন। তার বাড়ির সীমানা প্রাচীর ভেঙে গেলে নতুন করে নির্মাণের কাজ শুরু করলে বিবাদী হালিম বাধা দিয়ে ব্যর্থ হয়।

এতে তিনি অন্যান্য বিবাদীদের মিথ্যে তথ্য দেয়। তারা তার কাছ লাভবান হয়ে বাদীর বিরুদ্ধে ২০১৪ সালের ২২ ডিসেম্বর দৈনিক মতবাদ পত্রিকায় নগরীর নবগ্রাম রোডের গফফারের বিরুদ্ধে অবৈধভাবে জমি দখলের অভিযোগ শিরোনামে এবং ২৪ ডিসেম্বর আজকের পরিবর্তন পত্রিকায় নবগ্রাম রোডে জমি দখল শিরোনামে সংবাদ প্রকাশ করা হয়। সংবাদ দুটিতে উল্লেখ করা হয় তিনি নবগ্রাম রোডের ঈদগাহ মসজিদ সংলগ্ন এলাকার ফজলে হাওলাদারের ১২ শতাংশ জমি অবৈধভাবে দখল করে রেখেছেন।

বিবাদীদের পত্রিকায় প্রকাশিত সংবাদ মিথ্যে হওয়ায় তার ৫ কোটি টাকার মানহানি হয়। ওই টাকার ক্ষতিপূরণ চেয়ে তিনি আদালতে মামলা দায়ের করেন। আদালত সাক্ষ্য নিয়ে বাদীর অভিযোগে সত্যতা পান। বিবাদীদের প্রকাশিত সংবাদ মিথ্যে প্রমাণিত হওয়ায় তারা বাদীর মানহানি করেছে বলে প্রমাণ পেয়ে আদালত তাদের দুই মাসের মধ্যে ৫ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে আদেশ দেন।’’

13 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন