২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

স্বপ্নের পদ্মাসেতুর রেল সংযোগ প্রকল্পের ঋণ চুক্তিসই আগামী সপ্তাহে

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৭:৩৫ অপরাহ্ণ, ২২ এপ্রিল ২০১৮

আগামী ২৮ এপ্রিল বরিশালবাসীর পদ্মা সেতু ওপর রেল-সংযোগ প্রকল্পের ঋণ চুক্তি সই হবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক।

তিনি জানান, চীনের বেইজিংয়ে এ চুক্তি স্বাক্ষর হবে। সে দেশের এক্সিম ব্যাংক এ প্রকল্পে অর্থায়ন করছে।

রোববার (২২ এপ্রিল) আগারগাঁওয়ে বাংলাদেশ ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ম্যানেজমেন্ট (বিআইজিএম) ভবনে আয়োজিত ‘পলিসি অ্যানালাইসিস’ বিষয়ক সেমিনার ও কোর্স সমাপনকারীদের মধ্যে সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা জানান।

মন্ত্রী বলেন, অনেক প্রতিক্ষার পর হতে যাচ্ছে এ ঋণ চুক্তি। আমাদের সব কার্যক্রম শেষ হয়েছে। চুক্তি হলেই কাজ শুরু হবে।

রেলওয়েতে চলমান আরও কয়েকটি প্রকল্পের কথা উল্লেখ করে রেল মন্ত্রী বলেন, সারাদেশকে রেল নেটওয়ার্কের আওতায় আনার উদ্যোগ নেওয়া হয়েছে। কক্সবাজারে নতুন রেললাইন নির্মাণ করা হচ্ছে। বরিশালের পায়রা বন্দর পর্যন্ত রেললাইন নির্মিত হবে। বিদ্যমান রেললাইনকে পর্যায়ক্রমে ডাবল লাইন করা হবে। আরও অনেক কোচ এবং ইঞ্জিন আনার ব্যবস্থা করা হচ্ছে।

সংশ্লিষ্ট সেমিনার বিষয়ে মন্ত্রী বলেন, নীতির বিশ্লেষণ খুবই গুরুত্বপূর্ণ বিষয়। সংশ্লিষ্ট বিষয়ে গভীর জ্ঞান ব্যতিত সঠিক উন্নয়ন সম্ভব না। সঠিক নীতি প্রণয়ন ও বাস্তবায়নে দেশের উন্নয়ন সম্ভব। এছাড়া উন্নয়নশীল দেশের অগ্রযাত্রাকে এগিয়ে নিতে সরকারি ও বেসরকারি প্রত্যেককে এক সঙ্গে কাজ করতে হবে। মেধা, দক্ষতা ও যোগ্যতার ভিত্তিতে নিজের অবস্থান তুলে ধরতে হবে বলেও উল্লেখ করেন মন্ত্রী।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এ বি মির্জা আজিজুল ইসলামের সভাপতিত্ব সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মো. রাজি হাসান, জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মোয়াজ্জেম হোসেন।

এ সময় উপস্থিত ছিলেন- সরকারি ও বেসরকারি বিভিন্ন সংস্থার ৩১ জন প্রতিনিধি।’

13 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন